লিট ইনসাইড

এবারের বইমেলায় ভূমি প্রকাশনীর ২৫ নতুন বই


প্রকাশ: 22/02/2022


Thumbnail

অমর একুশে বইমেলার বেশ কিছুদিন কেটে গেছে । গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছি বাংলা একাডেমী কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলা ২০২২। প্রায় বছর দুইয়েক পর যেনো ক্রমান্বয়ে পুনরায় প্রাণ ফিরে পাচ্ছে বইমেলা,  প্রকাশক এবং লেখকেরা। বইমেলায় মানুষের উপস্থিতি, পাঠকের চাহিদা, প্রকাশনীগুলোর প্রত্যাশা ইত্যাদি বিষয় নিয়ে প্রতিদিন বিভিন্ন প্রকাশনীর আশা-আকাঙ্ক্ষা এবং নতুন কি বই আসছে তা পাঠকদের জানাতে বাংলা ইনসাইডারের এই আয়োজন। ধারাবাহিক প্রতিবেদনের ৬ষ্ঠ পর্বে  ভূমি প্রকাশনীর একজন স্বত্বাধিকার রুদ্রু কায়সার এবং কর্মকর্তার সাথে কথা হয়। 

ভূমি প্রকাশনীর স্বত্বাধিকার রুদ্রু কায়সার বাংলা ইনসাইডারকে জানায়, আমার প্রকাশনী থেকে এবার লক্ষ্য আছে ২৫ টি বই প্রকাশ করার।এখন পর্যন্ত ১০ টি নতুন বই চলে এসেছে, আর বাকি গুলা কয়েকদিনের মধ্যেই চলে আসবে ইনশাল্লাহ।

তিনি বলেন, আমার পাবলিকেশনের অভিজ্ঞতা থেকে যদি বলি এবারের বইমেলায় যথেষ্ট ভিড়, মানুষের আনাগোনাও ক্রমান্বয়ে বেড়েই চলছে। আশাকরি এবারের বইমেলার ফলাফল ভালো হবে। গত দুই বছরের মেলা খুব একটা ভালো হয় নি, সেই হিসেবে এবারের বইমেলার পরিস্থিতি অনেক ভালো বুঝা যাচ্ছে।

নানাবিধ প্রশ্নে তিনি বলেন, এবারের বইমেলায় স্টলের সংখ্যা আনুমানিক ছয়শ'র বেশি। পর পর দুইটি মেলা খারাপ যাওয়ার পরে কিছু প্রকাশক আছে ইচ্ছাকৃতভাবেই মেলায় অংশগ্রহণ করে নি। অংশগ্রহণ না করার কারণে বিগত বছর গুলির তুলনায় এবছর স্টলের সংখ্যা কম। এছাড়াও তিনি বলেন, পাবলিকেশন লাইন তো বলা যায় একটু অবহেলিত, যে কারণে দেখা গেছে যে দুই মেলার ধাক্কা অনেকেই কাটিয়ে উঠতে পারে নাই। যে কারণে অনেক পাবলিকেশন বন্ধও হয়ে গেছে। 

স্বাস্থ্যবিধির ব্যাপারে ভূমি প্রকাশকের একজন কর্মকর্তা জায়নায়, আমরা আমাদের স্টল থেকে যতটুকু সম্ভব মেনে চলছি। স্টলের সবাই মাস্ক পড়ে পাঠকদের সাথে কথা বলছি, কথা বুঝতে না পারলে মাস্ক খুলে দূরত্ব বজায় রেখে কথা বলছি তাদের সাথে। স্টলে পাঠকরা আসলে তাদের যথাসম্ভব সতর্ক করছি এবং আমরা স্টলের সবাই মাস্কের পাশাপাশি স্যানিটাইজের ব্যবস্থাও রেখেছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭