লিট ইনসাইড

শহিদুল হক সৈকতের প্রথম কাব্যগ্রন্থ "সোনামুখী সুঁই"


প্রকাশ: 22/02/2022


Thumbnail

গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে বাংলা একাডেমী কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলা। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি শহিদুল হক সৈকতের প্রথম কাব্যগ্রন্থ "সোনামুখী সুঁই" । কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে পথিকৃৎ প্রকাশনী থেকে এবং পরিবেশক প্রহেলিকা প্রকাশক। 
 
বইটি সম্পর্কে জানতে চাইলে তরুণ কবি সৈকত বাংলা ইনসাইডারকে জানায়, বইটিতে রয়েছে ৬২ টি কবিতা। বাঙালির নগর জীবন, শ্রেণী সংগ্রাম, প্রত্যাশা-প্রাপ্তি, শোক, আক্ষেপ, প্রণয়-বিচ্ছেদের সংমিশ্রণের কবিতা গুলো নিয়ে সোনামুখী সুঁই কাব্যগ্রন্থ।

তিনি আরো বলেন, পাতা উল্টাতে উল্টাতে সোনামুখী সুঁই আপনাকে নিয়ে যাবে নদীর কিনার ধরে, ক্ষেতের আল বেয়ে দূর কোন পল্লীতে। আবার সূর্যমুখী স্লোগানের সাথে নিয়ে আসবে জাদুর শহরে। যাকে বলা যায় কবিতায় জীবনযাত্রা।

লেখালেখির হাতেখড়ি জানতে চাইলে তরুণ কবি  অল্প কথায় প্রকাশ করেন যে," পিতার প্রশ্রয়ে শৈশব থেকে গান, নাটক ও কবিতার প্রতি ভালোবাসার ভিত। বিভিন্ন পত্রিকা ম্যাগাজিনে কবিতা লেখা স্কুল জীবনেই, প্রকাশ বিমুখ অন্তর্মুখী স্বভাবের কারণে মাঝে কিছু সময়ের যতি "।

সবশেষে এই তরুণ কবি পাঠকদের উদ্দেশ্য করে  বলেন, বড় পাপ হয় যা তা লিখে পাঠকের হাতে দিলে, বড় পাপ হয় সাহিত্য, বিজ্ঞান বা প্রকৌশলকে শুধুই ব্যবসায় পরিণত করলে। বর্তমান প্রজন্মের লেখক-পাঠক উভয়কেই আরও একটু স্থির, আরো একটু বিবেচক, আরো একটু প্রশিক্ষিত দেখতে পেলে ভালো লাগতো। তাই পাঠকদের বলবো ভালো লেখকদের উৎসাহ দিন। সমৃদ্ধ সাহিত্য চাই।

বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলার ৩৪৮ নং স্টলে। বইটির মুদ্রিত মূল্য ২০০ এবং ২৫% ছাড়ে ১৫০ টাকা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭