ইনসাইড গ্রাউন্ড

মুনিম শাহরিয়ার এবং আমাদের প্রত্যাশা


প্রকাশ: 22/02/2022


Thumbnail

আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন মুখ হিসেবে দলে সুযোগ পেয়েছেন বিপিএল মাতানো মুনিম শাহরিয়ার। ফরচুন বরিশালের হয়ে খেলা এ ব্যাটার ৬টি ম্যাচ খেলে ১৭৮ রান করেছেন। হাফসেঞ্চুরি করেছেন একটি। তার ব্যাটিং স্ট্রাইকরেট ছিল ১৫২.১৩। আর এই স্ট্রাইকরেটের কারণেই আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি দলে সুযোগ মিলল তার।

মুনিম শাহরিয়ার বিপিএলে নিজের ৬ ম্যাচে ১৫টি চার ও ১৩টি ছক্কা মেরেছেন। অর্থাৎ মোট ১৭৮ রানের ১৩৮-ই তিনি করেছেন বাউন্ডারি-ওভার বাউন্ডারি থেকে। মুনিম এই মেরে খেলার অনুশীলন করে গেছেন ছোট বেলা থেকেই। এক সাক্ষাৎকারে বলেছেন, ‘এটা আমার বাসার বারান্দা থেকে শুরু হয়েছে। বাবা বলত ক্রিকেট খেল, বাবাই বেশি ক্রিকেট খেলতে নিয়ে যেতেন। একটু বড় হওয়ার পরই মাঠে যাওয়া শুরু করি। আমি শুধু চেষ্টা করতাম ছক্কা মারার।’

মুনিম শাহরিয়ারের ডাকনাম জুম্মন। ময়মনসিংহে টেপ টেনিস ক্রিকেটে সুপরিচিত নাম ছিলেন দীর্ঘদিন, সেখান থেকে বাংলাদেশের শীর্ষ টি-টোয়েন্টি লিগে আসার পথটা মুনিম তৈরি করে নিয়েছেন। তিনি মনে করেন, ক্রিকেট যে খেলবেন এটা তিনি জানতেন, কেবল খেলে গেছেন নিজের মতো করে। আর তাতেই পেয়েছেন সাফল্য। 

বাংলাদেশে মারকুটে ব্যাটারের সংকট দীর্ঘদিনের। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে একজন মারকুটে ব্যাটারের অভাব বেশ দীর্ঘদিন ধরেই অনুভব করছিল বাংলাদেশ দল। মুনিম শাহরিয়ারের দলে অন্তর্ভুক্তি দিয়ে হয়তো সেই অভাব দূর হওয়ার পথে। কারণ বর্তমানে তো বটেই সাম্প্রতিক সময়েও বাংলাদেশের ক্রিকেটে এমন মারকুটে ব্যাটার দেখা যায়নি। টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য একেবারে আদর্শ এক ব্যাটারই বলা চলে এই মুনিম শাহরিয়ারকে। 

টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য দল ঘোষণার পর থেকেই সবাইকে ছাপিয়ে আলোচনায় এই ব্যাটার। সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই ব্যস্ত মুনিম শাহরিয়ারের প্রশংসায়। মুনিমকে  নিয়ে মানুষের এমন আলোচনাই প্রমাণ করে তাঁকে ঘিরে মানুষের প্রত্যাশাটাও বেশি। বিপিএলের ফর্ম ধরে রেখে, বিপিএলের মতই আন্তর্জাতিক ক্রিকেটেও মারকুটে ব্যাটিং করবে মুনিম এমনটাই প্রত্যাশা সকলের। মাত্র কয়েক ম্যাচে বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের  মন জয় করে নিয়েছে এই ব্যাটার। তাই মুনিমের থেকে  প্রত্যাশাটা একটু বেশি থাকাই স্বাভাবিক। তবে সমর্থকদের আবেগী হয়ে গেলে চলবে না। এটাও মাথায় রাখতে হবে আন্তর্জাতিক ক্রিকেট এবং বিপিএল এক নয়। দুইটার মান এবং চাপ ভিন্ন। 

আন্তর্জাতিক ক্রিকেটে মুনিম শাহরিয়ারকে দিতে হবে কঠিন পরীক্ষা। বিশেষ করে প্রথম সিরিজটা তাঁর জন্য হবে খুবই গুরুত্বপূর্ণ। একে তো নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সিরিজ তাঁর উপর ক্রিকেট ভক্তদের প্রত্যাশার চাপ তাঁর উপরও তৈরি করতে পারে চাপ। সেই চাপ সামলে হয়তো মুনিম শাহরিয়ার সফল হতে পারেন কিংবা ব্যর্থ হতে পারেন। সফল হলে তো এখানে বলার কিছুই থাকবে না, তবে ব্যর্থ হলে যেন মুনিমকে পরবর্তী সিরিজেই বাদ দিয়ে দেয়া না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। একই সাথে ক্রিকেট ভক্তরা এখন যেভাবে তাঁকে সমর্থন দিয়ে যাচ্ছে, খারাপ সময়েও এভাবে  মুনিমের পাশে থাকতে হবে। কারণ, তিনি পর্যাপ্ত সুযোগ পেলে বাংলাদেশকে অনেক কিছু দেয়ার সামর্থ্য রাখেন। 

সদ্য শেষ হওয়া বিপিএলে মুনিম শাহরিয়ারই বড় প্রাপ্তি বলে মনে করেন সাকিব আল হাসানও। তবে একই সাথে তিনিও মনে করিয়ে দিলেন  এক-দুই সিরিজ খারাপ খেললেই যেন তাঁকে বাতিলের খাতায় ফেলে দেয়া না হয়। মুনিম শাহরিয়ারের প্রসঙ্গে সাকিব বলেন, ‘ও খুব পরিষ্কার বল হিট করে, ভয়ডরহীন ক্রিকেটার। আমাদের নিশ্চিত করতে হবে যেন ওর যত্ন খুব ভালোভাবে নিতে পারি। আমার মনে হয়, এবারের বিপিএলের প্রাপ্তি সে।’

ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে খেলেছেন মুনিম, সেখানেও তিনি কোচ হিসেবে পেয়েছিলেন খালেদ মাহমুদ সুজনকে। নির্দিষ্ট রান না পেলে, পরিসংখ্যান ভালো না থাকলে বাংলাদেশে টিম ম্যানেজমেন্টের নজরে পড়া কঠিন, কিন্তু মুমিনের মতে, খালেদ মাহমুদ সুজন তাকে 'নিজের মতো খেলার' সুযোগ দিয়েছেন। আর সে কারণেই তিনি ব্যাট হাতে রান পেয়েছেন, ভালো করতে পেরেছেন বিপিএলে।

খুব দ্রুত সময়ের মধ্যেই ঘরোয়া লীগ এবং বিপিএল মাতানো মুনিমের সামনে এবার লাল-সবুজ জার্সিতে কিছু করে দেখানোর সুযোগ। ব্যাট হাতে লাল-সবুজ জার্সি গায়ে মুনিম কতটুকু ভয়ংকর হয়ে উঠতে পারেন সেটিই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭