লিট ইনসাইড

জমজমাট বইমেলার শিশু চত্বর


প্রকাশ: 23/02/2022


Thumbnail

আজ অমর একুশে বইমেলার ৯ম দিন। ইতিমধ্যে বইমেলার সপ্তাহ খানিকের বেশি পেরিয়ে গেছে। এতদিন বইমেলায় শিশুদের আনাগোনা কম থাকলেও, আজ ৯ম দিনে এসে শিশুদের কোলাহলে জেগে উঠেছে শিশু চত্বর। বিগত বছর গুলোর মতই এবারো রয়েছে শিশুদের জন্য শিশু চত্বর। করোনার পরিস্থিতির কারণে শিশুদের জন্য আনুষ্ঠানিক কোনো ঘোষণা নেই। বিশেষ কোনো আয়োজনও নেই শিশুদের জন্য। তবে তাদের কৌতূহল, কোলাহল এবং আগ্রহ বিন্দুমাত্রও কমেনি। বরং বইমেলার ফটক খুলতেই শিশুদের দেখা মিলছে। বাবা-মা, অভিভাবকের হাত ধরে তারা মেলায় এসেছে। ভিড় করেছে শিশু চত্বরে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালের দিকে বইমেলায় তেমন একটা ভিড় ছিলো না। তবে সকাল গড়িয়ে দুপুরের পর পর ভিড় জমতে শুরু করেছে বইমেলায়। দিন গড়াতে  অন্যান্য স্টলগুলোতে যেমন  পাঠক-বইপ্রেমীদের আনাগোনা এবং জমজমাট হতে শুরু করছে , পাশাপাশি ঠিক উৎসব মুখর হয়ে উঠেছে বইমেলার শিশু চত্ত্বরও। বাবা-মায়ের হাত ধরে তারা প্রিয় বই খুঁজছে। অনেকেই পছন্দের বই কিনছে।



করোনা পরিস্থিতির কারণে বিগত বছরে তেমন জমে ওঠেনি বইমেলা। শিশু প্রহরে ‘সিসিমপ‍ুর’ মঞ্চে হালুম, টুকটুকি আর ইকড়ির উপস্থিতি ছিল না। সংক্রমণের কারণে শিশুদের আগমনও কম ছিল। তবে এবার শিশুদের আগমন বেড়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা এবং ছুটির দিনেই শিশুদের উপস্থিতি বেড়েছে।

এবারের বই মেলায় প্রায় সারে ৫০০ স্টলের মধ্যে শিশু চত্বরের স্টলের সংখ্যা প্রায় ১০০ টি। যাদের মধ্যে ঢাকা কমিক্স, তাকধুম, ঝিলমিল, টইটম্বুর, ঘাস্পফড়িং অন্যতম। গতকাল (২২ ফেব্রুয়ারি) তাকধুম প্রকাশনীতে দেখা গিয়েছে শিশু এবং অভিভাবকদের ব্যাপক ভিড়।বইমেলার শিশু চত্ত্বরে শিশুদের উপস্থিতি, শিশুদের চাহিদা এবং কোন কোন বইয়ের প্রতি শিশুদের আগ্রহ ইত্যাদি বিষয় নিয়ে তাকধুম প্রকাশনীর সাথে কথা হয় বাংলা ইনসাইডারের।
 
তাকধুম প্রকাশনীর আয়োজক মিনহাজুল আবেদিন বাংলা ইনসাইডারকে জানায়, আমাদের এখানে বাচ্চাদের ড্রয়িং বুক, কালার বুক, লার্নিং বুক এবং কমিক্স বুক আছে। এবারের বইমেলায় শিশুদের জন্য সর্বোমোট ৩৮ টি বই আছে।



বিগত বছরের তুলনায় এবারের বইমেলায় বাচ্চাদের আনাগোনা অনেক ভালো। এছাড়াও ছুটির দিনগুলোতে একটু বেশি সারা পাওয়া যায়।

তিনি আরও বলেন, বাচ্চারা ড্রয়িং বুক এবং কালারিং বুকগুলো নিতে আগ্রহ প্রকাশ করছে বেশি। আর অভিভাবকরা 'একের ভেতর সব' একটি বই আছে এই বইটি বেশি এবং আরো কিছু হাতের লেখা বই আছে 'লার্নিং বুক' এগুলো নিতে আগ্রহ দেখা গিয়েছে। কমিক্স বুকগুলো চলছে আমাদের এখানে। 



স্বাস্থ্যবিধির ব্যাপারে তিনি বলেন, আমাদের স্টলে সবাই মাস্ক ব্যবহার করছি এবং আমাদের হ্যান্ড স্যানিটাইজার আছে সেটা আমরা অনেককেই দিচ্ছি। আমরাও সামাজিক দূরত্ব বজায় রেখে চলার জন্য বলছি সবাইকে এবং নিজেরাও চেষ্টা করছি মেনে চলার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭