লিট ইনসাইড

বইমেলা: ৩০ টি নতুন বই নিয়ে অন্বেষা প্রকাশনী


প্রকাশ: 24/02/2022


Thumbnail

অমর একুশে বইমেলার ১০ দিন কেটে গেছে । এখন পর্যন্ত ছুটিরদিন গুলোতে যেনো মেলা অনেক বেশি জমজমাট হয়ে উঠছে। প্রায় বছর দুইয়েক পর যেনো ক্রমান্বয়ে পুনরায় প্রাণ ফিরে পাচ্ছে বইমেলা,  প্রকাশক এবং লেখকেরা। বইমেলায় মানুষের উপস্থিতি, পাঠকের চাহিদা, প্রকাশনীগুলোর প্রত্যাশা ইত্যাদি বিষয় নিয়ে প্রতিদিন বিভিন্ন প্রকাশনীর আশা-আকাঙ্ক্ষা এবং নতুন কি বই আসছে তা পাঠকদের জানাতে বাংলা ইনসাইডারের এই আয়োজন। ধারাবাহিক প্রতিবেদনের মেলার ১০ম দিনে আরেকটি নতুন পর্বে অন্বেষা প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাদিম হোসেনের সাথে কথা হয়। 

অন্বেষা প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাদিম হোসেন বাংলা ইনসাইডারকে জানায়, এবারের মেলায় অন্বেষা প্রকাশনীতে নতুন বই এসেছে ৩০ টি। যার মধ্যে উপন্যাস, ইতিহাস, সাহিত্য, কবিতার বই অন্যতম। এছাড়াও এবার তাদের প্রকাশনীতে রয়েছে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ, আনিসুল হক, আব্দুল গাফফার রনি, খায়রুল ইসলাম, জসিমউদ্দিন মাসুম, আব্দুল মোমেন, ওবায়েদুল কাদেরের বই আছে। প্রতিবারের মতই এবারো হুমায়ূন আহমেদের বই’ই বেশি বিক্রি হচ্ছে।

তিনি আরও বলেন, সব ধরনের বই বিক্রিই বিক্রি হচ্ছে। পাঠকদের আগ্রহ অন্যান্য কবিতা, সাহিত্য বই থেকে উপন্যাসের প্রতি আগ্রহ বেশি দেখা যাচ্ছে। 



বিগত বছরের তুলনায় এবছরের মেলা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিগত বছর থেকে এবারের বইমেলা মানুষের ভিড় ভালো দেখা যাচ্ছে। তবে শুরু থেকে ২১ শে ফেব্রুয়ারি পর্যন্ত পাঠক অনেক বেশি ছিলো। তবে ২১ শে ফেব্রুয়ারির পর আজ (২৩ ফেব্রুয়ারি) মানুষের সমাগম একটু কম দেখা যাচ্ছে। কিন্তু আশাকরি বিগত বছর থেকে এবারের বইমেলা অনেক ভালো হবে। 

সবশেষে স্বাস্থ্যবিধির ব্যাপারে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাদিম হোসেন বলেন, পাঠকরা মোটামুটি মেনেই চলছে, এছাড়াও বইমেলার দ্বারে সবার মাস্ক নিশ্চিত করে এবং স্যানিটাইজের ব্যবস্থা রেখে প্রবেশ করতে দিচ্ছে। এবং মেলায় এনাউন্স করে সতর্ক করছেন। আমরা আমাদের স্টল থেকে সবাই সতর্কতা মেনেই কাজ করছি এবং স্টলে যখন পাঠকরা আসছে তাদের সতর্ক করছি। দূরত্ব বজায় রেখে পাঠকদের সাথে কথা বলছি।

বাংলা একাডেমী কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলা ২০২২ গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে, আপাতত চলবে ২৮ তারিখ পর্যন্ত । তবে মেলার সময়সীমা বাড়ানোর সম্ভাবনা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭