ইনসাইড বাংলাদেশ

হাল ছাড়ছে না সুজন


প্রকাশ: 24/02/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সুশাসন প্রতিষ্ঠার লড়াই চালিয়ে যাওয়ার কথা বললেও এবার তাদের লক্ষ্যে কিছুটা ভিন্নতা দেখা যাচ্ছে বলেই মনে হচ্ছে। সাম্প্রতিক সময়ে নির্বাচন কমিশন গঠন নিয়ে সংগঠনটির বিভিন্ন প্রস্তাবনা দেখলেই সেটা গোচর করা যাচ্ছে। তাদের এই অতি উৎসাহী ভাবের কারণে জনমনে প্রশ্ন উঠেছে আসলে তারা কি চায়? গত মঙ্গলবার নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে গঠিত সার্চ কমিটি বিভিন্ন রাজনৈতিক দল এবং সংগঠনের প্রস্তাবিত নামের তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করেছে। এই নামগুলো আজ সন্ধ্যায় তারা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবেন এবং রাষ্ট্রপতি এই নামগুলোর মধ্য থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার জনকে নির্বাচন কমিশনার (ইসি) হিসেবে নিয়োগ দেবেন। সুজন অনেক আগে থেকেই দাবি করে আসছিল যে, যাদের নাম দেওয়া হয়েছে এবং যারা এই নামগুলো দিয়েছে সেইসব রাজনৈতিক দল বা সংগঠনের নাম প্রকাশ করতে। 

অনেকটা তাদের দাবির প্রেক্ষিতেই প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করা হয়। কিন্তু তাতেও সুজনের চলছিল না। তারা তখন থেকে শুরু করে এই ৩২২ জনের নাম যারা প্রস্তাব করেছে, তাদের নামও প্রকাশ করতে হবে। সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার তো বলেই ফেলেন, সার্চ কমিটি যা প্রকাশ করেছে, তাতে পরিপূর্ণ স্বচ্ছতা নিশ্চিত হয়নি, কারণ কাদের নাম প্রস্তাব করা হয়েছে, তা প্রকাশ করলেও কারা প্রস্তাব করেছে, তা কমিটি প্রকাশ করেনি। অসম্পূর্ণ তথ্য প্রকাশ করলে বা তথ্য গোপন করলে স্বচ্ছতা নিশ্চিত হয় না। তাহলে আর কোনভাবে স্বচ্ছতা নিশ্চিত হতো বা বোধগম্য হয় না। কারণ সুজনের কথা অনুযায়ী চললে দেশে এতদিন একটি অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়ে যেতো। যেটা সার্চ কমিটি বুঝতে পেরেছে। তাই হয়তো তারা এই তালিকা প্রকাশ করেন নি। কিন্তু তাতে কি? হাল ছাড়েন নি বদিউল আলম মজুমদার। তিনি লেগে আছেন সার্চ কিমিটির পিছে। 

গত মঙ্গলবার সার্চ কমিটি যখন ১০ জনের নাম চূড়ান্ত করলো তখন থেকেই তার যেনো ঘুম হারাম হয়ে গেছে। শেষ পর্যন্ত জানা গেছে, গতকাল সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির কাছে কারা কার নাম প্রস্তাব করেছে তা জানতে চেয়ে তথ্য অধিকার আইন অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগে আবেদন করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। আবেদনে বলা হয়েছে, নির্বাচন কমিশনে নিয়োগে যোগ্য ব্যক্তি সুপারিশের জন্য গঠিত অনুসন্ধান কমিটির কাছে ব্যক্তি, রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে ৩২২ জনের নাম জমা পড়েছে। ১৪ ফেব্রুয়ারি এসব নাম প্রকাশ করা হয়েছে। কিন্তু কোন ব্যক্তির নাম কে প্রস্তাব করেছে, মন্ত্রিপরিষদ বিভাগ তা প্রকাশ করেনি। ফলে প্রকাশিত তথ্য অসম্পূর্ণ।

বদিউল আলম মজুমদারের এ আবেদনে আরও বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইনের ৪(১) ধারায় বলা হয়েছে, অনুসন্ধান কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে দায়িত্ব পালন করবে। অসম্পূর্ণ তথ্য প্রকাশ করলে বা তথ্য গোপন করলে স্বচ্ছতা নিশ্চিত হয় না। আবেদনে বদিউল আলম মজুমদার বলেন, তথ্য অধিকার আইনের ৪ ধারা অনুযায়ী কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য পাওয়া প্রত্যেক নাগরিকের আইনস্বীকৃত অধিকার। তিনি বাংলাদেশের নাগরিক হিসেবে তথ্য অধিকার আইনের ৮(১) ধারার অধীনে ৩২২ জনের পরিপূর্ণ তথ্য পেতে চান। প্রস্তাবিত নামের পাশাপাশি প্রস্তাবকারীর নাম; অর্থাৎ কে কার নাম প্রস্তাব করেছে, তার পরিপূর্ণ তালিকা পাওয়ার জন্য তিনি আবেদন করেছেন। যদিও এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য সার্চ কমিটির চূড়ান্ত করা ১০ জনের নাম প্রকাশ না করার বিষয়টি জানানো হয়েছে এবং কমিটি এ বিষয়ে এখনো একই সিদ্ধান্তেই অটল রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচন প্রক্রিয়া যেমন গোপন একটি ব্যাপার তেমনি নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়াও একটি গোপন বিষয়। কেউ যেমন ভোট দেওয়ার পর বলে না যে, সে কোন দলকে ভোট দিয়েছে, ঠিক তেমনি এই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়াও। নির্বাচনে গোপনীয়তা রক্ষা না করলে যেমন ভোটের পবিত্রতা নষ্ট হয়, তেমনি এটাও এক ধরনের নির্বাচন। এটি একটি বাছাই প্রক্রিয়া। তাই এই বাছাই প্রক্রিয়ায় গোপনীয়তা অবলম্বন করাই শ্রেয়। সাধারণত নির্বাচন ও নির্বাচন কমিশন গঠন নিয়ে বিভিন্ন ধরণের দাবি-দাওয়া, আপত্তি-অনাপত্তি তোলে রাজনৈতিক দল বা স্টেকহোল্ডার, যারা নির্বাচনের মূল অংশগ্রহণকারী। কিন্তু সুজন যেভাবে একের পর এক পরামর্শ, দাবি ও আপত্তি তুলছে, তাতে সংগঠনটির অন্য কোনো উদ্দেশ্য আছে কিনা, এটি খতিয়ে দেখা দরকার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭