লিট ইনসাইড

বইমেলায় অনিক মন্ডলের ‘আপোষ নামা’


প্রকাশ: 26/02/2022


Thumbnail

বর্তমান সময়ে বাংলাদেশে সারাবছর যেসব বই প্রকাশিত হয়, তার মধ্যে ৫০ থেকে ৬০ ভাগই তরুণ এবং নবীন লেখকদের। বিশেষ করে অমর একুশে বইমেলায় তরুণ লেখকদের বই প্রকাশের আগ্রহই বেশি। ঠিক এমনই একজন তরুন লেখক  অনিক মন্ডল। এবারের অমর একুশে বইমেলায় পথিকৃৎ প্রকাশনী থেকে  প্রকাশিত হয়ছে তাঁর কাব্যগ্রন্থ ''আপোষ নামা''।

বইটি সম্পর্কে জানতে চাইলে কবি অনিক মন্ডল বাংলা ইনসাইডারকে বলেন, “এই বইয়ে মূলত প্রেম ভালোবাসা, আত্মহত্যা এবং তারপর সবকিছু থেকে আপোষ করে বেঁচে থাকার বিষয় নিয়ে কয়েকটি কবিতা সাজানো হয়েছে"। 

আপোষ নামা ছাড়াও তার আরও দুটি বই রয়েছে। প্রথম বই ২০১৮ তে কোলকাতা স্বত:সিদ্ধ প্রকাশনী থেকে নগ্ন ইশ্বর এবং দ্বিতীয় ২০২১ এ  যে রাষ্ট্রে কফিন নিষিদ্ধ নামে বইমেলায় আসে। দুটো বইয়েই  প্রতিবাদের কথা উঠে এসেছে।

লেখালেখির শুরুর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, "২০১৩ সালের শাহবাগ আন্দোলন থেকেই শুরু হয় আমার মূলত লেখালিখি জীবন । এর আগে থেকেও লিখতাম কিন্তু তখন থেকে শব্দকে অস্ত্র হিসাবে নিতে শুরু করেছি। লিখেছিলাম তখন বিংশ শতাব্দীর রাজাকার এবং একবিংশ শতাব্দীর রাজাকার দের নিয়ে। তবে স্কুলের বেঞ্চে কিংবা অংক খাতায়। কখনো সখনো হরতালের প্লে কার্ডে লিখতে লিখতে শুরু হয় আমার লেখালিখি । সাধারণ নবারুণদাকে পড়েই আমি লিখতে সুখ খুজে পেয়েছি "

বইটি প্রকাশিত হয়েছে পথিকৃৎ প্রকাশনী থেকে এবং পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা-২০২২ এর ৩৪৮ নম্বর প্রহেলিকা প্রকাশনীর স্টলে। ঢাকার বাইরের পাঠকরা বইটি রকমারি ডট কমে অর্ডার করে নিতে পারবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭