ইনসাইড টক

‘ডা. জাফরুল্লাহর মতামতের প্রতি সম্মান জানানো উচিত বিএনপির’


প্রকাশ: 27/02/2022


Thumbnail

সদ্য গঠিত নির্বাচন কমিশন নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, মহামান্য রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দিয়েছেন। এটি সংবিধান সম্মত এবং এবারই প্রথম সংবিধানের আলোকে নির্বাচন কমিশন গঠন আইন প্রণয়ন করা হয়েছে। এটি আমাদের ১৭ কোটি মানুষের জন্য গৌরবের এবং আনন্দের একটি বিষয়।

সদ্য গঠিত নির্বাচন কমিশন, আগামী জাতীয় নির্বাচন, বিএনপির ‘না’ নীতিতে অনড় থাকাসহ বিভিন্ন বিষয়ে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এ যাবৎকালে স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও সংবিধানের আলোকে এতদিন ধরে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ হয়নি। সেই বিবেচনায় এটি একটি আশাজাগানিয়া এবং উৎসাহব্যঞ্জক পদক্ষেপ। আমি মনে করি মানুষের প্রত্যাশা অনুযায়ী কাঙ্ক্ষিত অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের জনগণের আশা, আকাঙ্ক্ষার বাস্তব প্রতিফলন ঘটাতে সক্ষম হবে সদ্য গঠিত নির্বাচন কমিশন।

তিনি বলেন, সকল রাজনৈতিক দল ও নেতৃবৃন্দের উচিত সদ্য গঠিত এই নির্বচন কমিশনকে মেনে নেওয়া, নব নির্বাচিত নির্বাচন কমিশনকে সহযোগিতা করা। সব দলের সহযোগিতা পেলে নির্বাচন কমিশনই দক্ষতার সাথে সুষ্ঠু নির্বাচনের আয়োজন করবে এবং নির্বাচন পরিচালনা করবে। সেই বিবেচনায় প্রত্যেকটি দল এবং প্রত্যেকটি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য হলো নির্বাচন কমিশনের পরামর্শ, নির্দেশনাগুলোকে মেনে নিয়ে সহযোগিতা করা। আমরা আশা করছি বাংলাদেশের আগামী দিনের গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য এবং গণতন্ত্রের যে অভিযাত্রা, সেই অভিযাত্রাকে আরও পরিশীলিত করার জন্য এই নির্বাচন কমিশন জনগণের প্রত্যাশা অনুযায়ী তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে অভীষ্ট লক্ষ্য অর্জনে সক্ষম হবে।

ডা. জাফরুল্লাহর প্রস্তাবিত নামের তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনারকে নিয়োগ দেওয়া প্রসঙ্গে বাহাউদ্দিন নাছিম বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী সার্চ কমিটির কাছে তালিকা দিয়েছেন। সেই তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে, কি হয়নি, এটি গুরুত্বপূর্ণ নয়।  বিষয়টি হলো রাষ্ট্রপতি সংবিধানের আলোকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারকে নিয়োগ দিয়েছেন। এটি একটি সাংবিধানিক বিধিবদ্ধ নিয়মের মধ্য দিয়েই হয়েছে। সুতরাং এখানে বিএনপির না মানা কিংবা জাফরুল্লাহ  চৌধুরীর নাম দেওয়াকে গুরুত্ব না দিয়ে আমি মনে করি আমাদের প্রত্যেকটি রাজনৈতিক দলের উচিত তাদের ওপর আরোপিত দায়িত্ব, জনগণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবে প্রতিফলিত করা। তার জন্য নির্বাচন কমিশনের প্রতি আমাদের আস্থার জায়গাটি তৈরি করতে হবে। তাদেরকে কাজ করার সুযোগ দিতে হবে, সহযোগিতা করতে হবে এবং অংশগ্রহণমূলক সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশর গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করতে হবে। 

তিনি বলেন, গণতন্ত্রকে শক্তিশালী করতে হবে এবং এই ধারাবাহিক প্রক্রিয়ার সাথে বিএনপির এগিয়ে আসা উচিত। এটি তাদের দায়িত্ব বলে আমি মনে করি এবং এটি সকল রাজনৈতিক দলেরই দায়িত্ব। কাজের ডা. জাফরুল্লাহকে যদি বিএনপি তাদের উপদেষ্টা বা তাদের অংশ মনে করে, সেক্ষেত্রে অবশ্যই ডা. জাফরুল্লাহর মতামতের প্রতি সম্মান জানানো উচিত বিএনপির।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭