লিট ইনসাইড

বইমেলায় শিহানুল ইসলামের 'দ্রোহের দিনগুলিতে'


প্রকাশ: 28/02/2022


Thumbnail

২০১৮ সালে ঢাকার বিমানবন্দর সড়কে দ্রুতগতির দুই বাসের পাল্লাপাল্লিতে রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়েছিলেন। এর পরেই রাজধানীর রাজপথে শুরু হয়েছিলো বিক্ষোভ, আন্দোলন। সেই আন্দোলনের প্রেক্ষাপট নিয়েই এবারের অমর একুশে বইমেলায় শিহানুল ইসলামের প্রকাশিত তৃতীয় মৌলিক বই 'দ্রোহের দিনগুলিতে'। এটা মূলত একটি উপন্যাসিকা।

এর আগেও তাঁর দুইটি উপন্যাস প্রকাশ হয়েছে। তাঁর মধ্যে 'এপারে কেউ নেই' এবং 'সন্ধ্যা নামার আগে'।

বই সম্পর্কে জানতে চাইলে লেখক শিহানুল ইসলাম বাংলা ইনসাইডারকে জানায়, গল্পটা মূলত একটা সময়ের গল্প, একটা মানুষের জীবনের সময়ের গল্প। যে সময় ২০১৮ সালে 'নিরাপদ সড়ক চাই' ছাত্রদের স্লোগানে একটা আন্দোলন হয়েছিলো আমাদের রাজধানী এবং পুরো দেশজুড়ে। তো সেই সময়কার গল্পটাই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ২০১৮ সালের সেই সময় আমাদের মূলত এক একটা জীবনে তার ভেতরে এবং বাইরে শহর জুড়ে, যে শহরকে সে ভালোবাসে না বা যে শহর তাঁর কাছ থেকে তাঁর চোখ কেঁড়ে নিয়েছে, সেই শহর আবার জেগে উঠেছে।  এই যে একটা দ্বন্দ, এই বিষয়টাই প্রকাশ করতে চেয়েছি আমার বইটিতে। 

আমার প্রথম বই প্রকাশ হয়েছে ২০১৮ সালে। এছাড়াও আগে থেকে বিভিন্ন পত্রিকায়, ম্যাগাজিনে লিখে আসছিলাম ছোট গল্প। প্রথম প্রকাশিত বই ২০১৮ সালে ' এপারে কেউ নেই' এবং ২০২০ সালে প্রকাশিত হয়েছিলো। এখন পর্যন্ত আমার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩ টি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭