ইনসাইড টক

‘প্রথম ডোজ টিকা কার্যক্রম বন্ধের কোনো সুযোগ নেই’


প্রকাশ: 28/02/2022


Thumbnail

গণটিকা কর্মসূচি নিয়ে স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, টিকা দেওয়া নিয়ে সরকারের একটি টার্গেট আছে। ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়ার টার্গেট নিয়েছিল সরকার। কিন্তু আমাদের টার্গেট শেষ হলেও প্রথম ডোজ টিকা কার্যক্রম বন্ধ করা যাবে না। এর কারণ হলো যাদের বয়স এখনও ১২ হয়নি, তাদের তো একটা সময় বয়স ১২ হবে। তাদেরকেও তো টিকা দিতে হবে। কিংবা ১২ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, কিন্তু যেকোনো কারণেই হোক টিকা পায়নি, তাদেরকেও তো দিতে হবে। অনেকেই মনে করছেন, প্রথম ডোজ কার্যক্রম চিরতরে শেষ হয়ে যাচ্ছে। কিন্তু এটি তো শেষ হবে না। প্রথম ডোজ টিকা কার্যক্রম বন্ধের কোনো সুযোগ নেই।

গণটিকা কর্মসূচি নিয়ে বিভ্রান্তি, মহামারি নিয়ে বিল গেটস এর ভবিষ্যৎবাণী সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন

প্রথম ডোজ বন্ধ করে দেওয়া হচ্ছে, এই ঘোষণাটি কেন দেওয়া হলো, জানতে চাইলে  ডা. এম এ আজিজ বলেন, এখানে একটু ভুল বুঝাবুঝি আছে। তবে এই ভুল বুঝাবুঝিতে আমার মনে হয় এক দিয়ে ভালোই হয়েছে। যারা ভেবেছিলেন প্রথম ডোজ টিকা কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে, ফলে টিকা নিয়ে নিতে হবে, তারা সকলেই কিন্তু টিকা নিতে কেন্দ্রে চলে এসেছেন। এতদিন কিন্তু তারা টিকা নেননি। তাদের বিপুল উপস্থিতিতে সরকারের টার্গেটও কিন্তু দ্রুত পূরণ হচ্ছে। সুতরাং আমার মনে হয়, এটি নিয়ে আর বিভ্রান্ত থাকা উচিত না।এছাড়া আমাদের টিকা নিয়ে কোনো সংকট নেই। পর্যাপ্ত টিকা মজুদ আছে। সুতরাং এটি বন্ধের তো কোনো কারণ নেই।

বিল গেটস এর ভবিষ্যৎবাণী সামনে করোনা থেকে আরও ভয়াবহ মহামারি আসছে প্রসঙ্গে তিনি বলেন, নতুন মহামারি আসতে পারে। কিংবা করোনারই নতুন কোনো ভেরিয়্যান্ট আসতে পারে। নতুন ঢেউ আসতে পারে। এটি অনেকেই ধারণা থেকে মনে করে। কিন্তু আমি মনে করি এই মুহূর্তে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। কেননা আমরা দেখছি, ওমিক্রনের ভয়াবহতা বিশ্বব্যাপী ভোগাচ্ছে। কিন্তু আমাদের দেশে এতোটা প্রকোপ ছিল না। মৃদু উপসর্গ ছিল। এছাড়াও আমাদের সরকার, স্বাস্থ্য বিভাগ সকলের আগে থেকেই প্রস্তুতি ছিল। এ কারণে এটি অতোটা ভোগাতে পারেনি।

বর্তমানে দেশে যারা মারা যাচ্ছে তাদের অধিকাংশই টিকা নেয়নি প্রসঙ্গে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, সারা পৃথিবীতেই যারা মারা যাচ্ছে তাদের অধিকাংশই টিকা নেয়নি। টিকা নেয়াটা খুব জরুরি। আমাদের দেশেও পর্যাপ্ত টিকা রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী যে অঙ্গীকার করেছিলেন যে, বিনা পয়সায় সবাইকে টিকা দেয়া হবে, আসলেই বিনা পয়সায় দেয়া হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭