লিট ইনসাইড

পাল কৌশাম্বিনীর ‘দেহফুল কিংবা সমদ্বিবাহু ত্রিভুজ’


প্রকাশ: 02/03/2022


Thumbnail

অমর একুশে বইমেলার সময় বর্ধিত করা হয়েছে আগামী ১৭ মার্চ পর্যন্ত। প্রকাশনীগুলোতে একের পর এক তরুণ কবি, লেখকদের এক এক করে আসছে নতুন নতুন কবিতা,উপন্যাস ও গল্পের বই। এবারের বইমেলায় সেরকমই একজন তরুন লেখিকা পাল কৌশাম্বিনীর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘দেহফুল কিংবা সমদ্বিবাহু ত্রিভুজ’ অক্ষরবৃত্ত প্রকাশনী থেকে  প্রকাশিত হয়েছে। লেখিকার প্রকৃত নাম সেতু পাল।

বইটি সম্পর্কে জানতে চাইলে লেখিকা বাংলা ইনসাইডার কে জানায়,এটা আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ। কিছু কবিতার সমন্বয়ে এই বইটি। যেখানে  জন্ম এবং মৃত্যুর মাঝে জীবন কী করে একটি ফুল হয়ে, নিজেকে উৎসর্গ করে দেয়— তা নিয়েই এই কবিতার বইটি। একই সঙ্গে দেহফুলের সমদ্বিবাহু ত্রিভুজে রূপান্তরের দর্শনও পাঠকরা এই কবিতার বইটি থেকে জানতে পারবে।

তিনি আরও বলেন, বর্তমানে পাঠকরা মেলায় আসছে ঠিকি, তবে সবাই বই কিনছে বা বই কিনতে আসলেও যদি বইয়ের লেখক বা লেখিকাকে উপস্থিতি দেখতে না পায় তাহলে বই না কিনেই চলে যাচ্ছে। এটা খুব হতাশ করছে আমাকে। 

পাঠকদের উদ্দেশ্যে বলেন, বই লেখক বা লেখিকা দেখে নয়, বই পড়ুন ভালোবেসে। সবাইকেই বলবো সাহিত্য চর্চা করুন আমাদের বাংলার সাহিত্য চর্চাকে বাঁচিয়ে রাখার জন্য।

এছাড়াও স্বাস্থ্যবিধির ব্যাপারে তিনি জানায়, মহামারিকালে আমাদের সকলকে যে স্বাস্থ্যবিধির ব্যাপারটা মেনে চলার নির্দেশ দিয়েছে সরকার এবং বাংলা একাডেমী থেকে যেভাবে সতর্ক থাকার জন্য এনাউন্স করে বলা হচ্ছে, তারপরেও পাঠকরা খুব একটা স্বাস্থ্যবিধি মেনে চলছে বলে আমার নজরে আসছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭