ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার ভেতরই পুতিনের ঘাতক!


প্রকাশ: 02/03/2022


Thumbnail

যেকোনো যুদ্ধে শুধু বাইরের অবয়বটাই একমাত্র বিষয় নয়। একটি যুদ্ধের ভেতরেও যুদ্ধ থাকে। সাম্প্রতিক সময়ে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধে একই ঘটনা ঘটছে। এই যুদ্ধে রাশিয়া এবং ইউক্রেন শুধুমাত্র বাইরেই যুদ্ধ করছে না। বরং এই যুদ্ধের ভেতরে আরেকটা যুদ্ধ হচ্ছে। রাশিয়া যেমন ইউক্রেনের ভেতরের জনগোষ্ঠীকে বিভক্ত করেছে। সেখানে রাশিয়াপন্থীদের ভেতরে তারা দীর্ঘদিন কাজ করেছে। গোয়েন্দারা ইউক্রেনের রাশিয়াপন্থীদের পৃথক আবাসভূমির দাবিকে সামনে নিয়ে এসেছে। ঠিক তেমনিভাবে পশ্চিমা দেশগুলোও রাশিয়ার মধ্যে কাজ করছে। আমরা যদি আরও পেছনে ফিরে যাই, নব্বইয়ের দশকে যখন সোভিয়েত ইউনিয়ন গর্বাচেভ নেতৃত্বে গ্লাসনস্ত ও পেরেস্ত্রইকা নীতি গ্রহণ করে, সেই সময় সোভিয়েত ইউনিয়নকে বিভক্ত করার জন্য সিআইএসহ পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো কাজ করেছিল। মূলত কমিউনিস্ট নিয়ন্ত্রিত সােভিয়েত ইউনিয়ন যেনো ধ্বংস হয়ে যায় সেজন্য সিআইএ নিরন্তরভাবে গোয়েন্দাগিরি করেছিল সােভিয়েত ইউনিয়নের অভ্যন্তরেই এবং ইয়েলৎসিনের মতো নেতাদেরকে তারা দীর্ঘদিন পেলে পুষে বড় করেছিল।

এখন যখন পুতিন রীতিমতো একজন কর্তৃত্ববাদী শাসক হয়ে থেকে উঠেছেন, তখন পুতিনের বিরুদ্ধে কেবল প্রত্যক্ষ যুদ্ধ নয়, খোদ রাশিয়াতেই পুতিনের ঘাতক তৈরি করার জন্য গোয়েন্দারা কাজ করছে। আর সেই কাজের ফল কখন পাওয়া যাবে এটি এখন দেখার বিষয়। বিভিন্ন সামরিক বিশ্লেষকরা সাম্প্রতিক সময়ে যে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চলছে সেটিতে অভ্যন্তরীণ গোয়েন্দাগিরির উপর গুরুত্ব দিচ্ছেন এবং ভেতর থেকেই রাশিয়াকে ধ্বংস করার এক ধরনের নিবিড় কৌশল চালানো হচ্ছে বলে বিভিন্ন মহল মনে করছেন। তবে এই নিবিড় কৌশল আদৌ সফল হবে কিনা সেটি একটি দেখার বিষয়। কারণ যেভাবে সিআইএ সোভিয়েত ইউনিয়নে থাকার সময় ভেতরে ভেরতে কাজ করেছিল সেভাবে পুতিনের রাশিয়ায় কাজ করা দুরূহ। তাছাড়া পুতির নিজেই একজন গোয়েন্দা কর্মকর্তা ছিলেন। গোয়েন্দা নজরদারির বিষয়গুলো তিনি ভালোই বুঝেন। 

আর এ কারণেই সিআইএ যত সহজে ইয়েলৎসিন তৈরি করেছিল, যত সহজে সোভিয়েত ইউনিয়ন ভাগ করার পটভূমি তৈরি করেছিল, সেটি রাশিয়ার পুতিনের ক্ষেত্রে করা অত্যন্ত দুরূহ হবে। তবে রাশিয়াকে নিবৃত্ত করার জন্য ভেতরের যুদ্ধের কথা বলছে সিআইএ। সিআইএ'র সম্প্রতি একটি গোপন প্রতিবেদনে বলা হয়েছে যে, রাশিয়াকে নিবৃত্ত করতে গেলে রাশিয়ার ভেতরেই জাগরণ তৈরি করতে হবে। ইতোমধ্যে রাশিয়ায় কিছু যুদ্ধবিরতির সভা-সমাবেশ হচ্ছে। এমনকি পুতিনবিরোধী সভা-সমাবেশও হচ্ছে। যদিও পুতিনের সরকার সেগুলোকে কঠোরভাবেই দমন করেছেন। কিন্তু এসব দমন সত্বেও রাশিয়ার ভেতর যুদ্ধবিরোধী একটি আবহ তৈরি করা হচ্ছে এবং পশ্চিমা গোয়েন্দারা মনে করছেন যে, রাশিয়ার ভেতরেই এখন পুতিনের ঘাতক তৈরি করা হচ্ছে। অপেক্ষা কখন সেই ঘাতক সাবালক হবে আর পুতিনকে আঘাত করবে। রাশিয়ার দ্বিতীয় মৃত্যু কিভাবে হবে, ইউক্রেনের এই যুদ্ধে জড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক চাপে নাকি ঘরের ভেতরে বিদ্রোহে? সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭