ওয়ার্ল্ড ইনসাইড

সোভিয়েত ইউনিয়ন ফিরিয়ে আনতে চান পুতিন?


প্রকাশ: 03/03/2022


Thumbnail

১৯৯১ সালের ২৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত হয় সোভিয়েত ইউনিয়ন। সোভিয়েত ইউনিয়নের ১৫টি অঙ্গ আলাদা আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি জারি হয় এবং এই স্বাধীনতার স্বীকৃতি ঘোষণাপত্রে স্বাক্ষরিত হয়। সোভিয়েত ইউনিয়নের এই বিলুপ্তির পর বিশ্ব মানচিত্রে ১৫টি স্বাধীন প্রজাতন্ত্রের জন্ম হয়। প্রজাতন্ত্র মধ্যে ছিল, আজারবাইজান, আর্মেনিয়া, ইউক্রেন, এস্তোনিয়া, উজবেকিস্থান, কাজাকিস্তান, কিরগিস্থান, জর্জিয়া, তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান, বেলারুশ, মলদোভা, রাশিয়া, লাটভিয়া, লিথুনিয়া। এখন ইউক্রেনের যুদ্ধের মধ্য দিয়ে প্রশ্ন উঠেছে যে, পুতিন কি চান? পুতিন কি আবার সোভিয়েত ইউনিয়ন ফিরিয়ে আনতে চান? ইউক্রেন আগ্রাসনের মধ্য দিয়ে কি পুতিন সেই বার্তাই দিলেন? কূটনৈতিক অঙ্গনে সেই প্রশ্ন এখন ঘুরে ফিরে আসছে।

১৯৯১ সালের ডিসেম্বরে আলাদা হয়ে যাওয়ার পর দীর্ঘ ২১ বছর রাশিয়াই ১৫টি দেশের মধ্যে সবচেয়ে শক্তিধর রাষ্ট্র হিসেবে ছিল। অন্যান্য রাষ্ট্রগুলোর মধ্যে কেউ কেউ রাশিয়ার সাথে সম্পর্ক করেছে যেমন- বেলারুশ। আবার কেউ কেউ রাশিয়ার বিরুদ্ধাচরণ করেছে। তবে এই প্রজাতন্ত্রের বেশ কয়েকটি রাষ্ট্র এখন আবার রাশিয়ার সঙ্গে একীভূত হতে চায়। বিশেষ করে সেই দেশে রাশা সমর্থকদের সংখ্যা নেহাতই কম নয়। আর এ কারণেই রাশিয়া এখন ইউক্রেনের দিকে আগ্রাসী হয়েছে। যদিও বলা হচ্ছে যে, ইউক্রেন আগ্রাসনের অন্যতম কারণ হলো ন্যাটোতে যোগদান প্রসঙ্গ। কিন্তু কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন যে, ইউক্রেন দখল আসলে পুতিনের একটি পরীক্ষামূলক পদক্ষেপ। যদি শেষ পর্যন্ত রাশিয়া ইউক্রেন দখল করে নিতে পারে তাহলে ভবিষ্যতে এই সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলোর অস্তিত্ব বিলীন হবে এবং সেক্ষেত্রে একটি নতুন মেরুকরণ ঘটবে।

পুতিন তাঁর শাসনামলের পর থেকে একটি কর্তৃত্ববাদী ধারা শুরু করেছেন এবং রাশিয়ার জাগরণের তত্ত্ব প্রয়োগ করছেন। এর ফলে ১৯৯১ সালের পর বিশ্ব রাজনীতিতে যে স্নায়ুযুদ্ধের অবসান ঘটেছিল, সেই স্নায়ুযুদ্ধ আবার ফিরে এসেছে। তবে রাশিয়া এখন সামরিক আধিপত্য করলেও সেই সমাজতান্ত্রিক ধারায় রাজনৈতিক মেরুকরণ করবে না বরং এটি কর্তৃত্ববাদী ধারাতেই রাশিয়াকে বর্ধিত করতে চান পুতিন, এমনটি মনে করছেন বিভিন্ন গণমাধ্যম কর্মীরা। আর সে কারণেই হয়তো তিনি ইউক্রেনে আগ্রাসন চালিয়েছেন। তবে সাবেক সোভিয়েত ইউনিয়নের অনেকগুলো দেশই রাশিয়ায় ফিরে যেতে আগ্রহী। ফলে শেষ পর্যন্ত যদি পুতিন বিশ্ব ধিক্কার উপেক্ষা করে এবং সবকিছু সামাল দিয়ে ইউক্রেন জয় করতে পারেন তাহলে হয়তো তিনি ভবিষ্যতে আবার সোভিয়েত ইউনিয়নের স্বপ্ন দেখতে পারেন। কিন্তু বিশ্ব বাস্তবতায় পুতিনের এই স্বপ্ন কতটুকু পূরণ হবে সেটা একটু বড় প্রশ্ন বটে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭