লিট ইনসাইড

বইমেলায় তরুণ লেখক শরীফুল ইসলামের 'প্রথম প্রয়াস'


প্রকাশ: 04/03/2022


Thumbnail

এবারের বইমেলায় তরুন, নবীন, প্রবীন থেকে শুরু করে বিখ্যাত লেখকের বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে উপন্যাস, কাব্যগ্রন্থ ছোট গল্প ইত্যাদি। এমনই একজন তরুণ লেখক শরীফুল ইসলাম তানভীর। এবারের বই মেলায় প্রথম প্রকাশিত কবিতা এবং গল্পের সংকলনে লেখা 'প্রথম প্রয়াস' বইটি প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশিত হয়েছে সুচিন্তক প্রকাশনী থেকে এবং পরিবেশক প্রহেলিকা প্রকাশনী। স্টল নাম্বার ৩০৪৮।

কবিতা গল্পের সংকললে লেখা বইটি সম্পর্কে জানতে চাইলে লেখক বাংলা ইনসাইডারকে জানায়,  'আমার বইয়ে আমি সময়সাময়িক কিছু বিষয় তুলে ধরেছি, যা পাঠক-পাঠিকাদের প্রয়োজন। এই বটিতে আমার প্রথম একটা গল্প আছে; রহস্যময় গুহা'। বর্তমান প্রজন্মের ছেলে-মেয়রা এ ধরনের বইগুলোতেই বেশি আগ্রহ প্রকাশ করবে, এটা আমার দৃঢ় বিশ্বাস। এছাড়া কিছু কবিতা আছে এখানে, কবিতাগুলো সমসাময়িক বিষয় নিয়ে লেখা। কবিতাগুলো পড়লে পাঠকরা আশাকরি ভুল পথ থেকে সরে আসার চেষ্টা করবে। আমার বইয়ে কবিতা এবং গল্প দুইটার সংমিশ্রনে লেখা।

তিনি আরও বলেন, 'আমার বইয়ের প্রথম গল্পে দুইটি দিক রয়েছে উপস্থিত বুদ্ধি এবং রহস্য উন্মোচন। পুরো গল্পটা কিছুটা রসাত্বকভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ৪ টা বন্ধু তারা সবসময় একসাথে থাকে। তারা যে এলাকায় থাকে সেখানে একটা এলাকা আছে, যেটা সম্পর্কে সবার খারাপ ধারনা আছে এবং জায়গাটাতে যেতে ভয় পায়। এটা দেখে ৪ বন্ধুর কৌতুহল বাড়ে। তাই তারা খুব আগ্রহ নিয়ে সেই জায়গাটাতে যায় এবং ঘটিনা ক্রমে একতা নারী পাচারকারী দলের সন্ধান পায়। তারপরও তারা বিভিন্ন কোউশলে পুলিশের সাথে যোগাযোগ করে এবং ৪ বন্ধু উপস্থিত বুদ্ধি দিয়ে একটা রহস্যের উদঘাটন করে। 

দ্বিতীয় গল্পটি হচ্ছে , ফুট বলারের জীবন কাহিনী নিয়ে রচিত। একটা কাল্পনিক কাহিনী এটা। এখানে সুখ, দুঃখ এবং সাফল্য নিয়ে এই নিয়ে গল্পটা। এছাড়াও আরও গল্প কবিতা রয়েছে সাময়িক ঘটনা নিয়ে। 

এবছর মেলা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, গত বছরের তুলনায় এবছর পাথকদের ভিড় অনেক, পাঠকরাও অনেক বেশি বই কিনছে। আমি নিজেও একদিন মেলায় গিয়েছিলাম, পাঠকদের অনেক বই সংগ্রহ করতে দেখেছি। আশা করছি পাঠকরা এবার অনেক বই সংগ্রহ করবে এবং পড়বে। আগামীতেও পাঠকরা বই সংগ্রহ করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭