লিট ইনসাইড

এবারের বইমেলায় আব্দুল্লাহ পারভেজের 'নয়নতারা'


প্রকাশ: 05/03/2022


Thumbnail

বাংলা একাডেমি কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলায় এবার প্রকাশিত হয়েছে তরুণ কবি আব্দুল্লাহ পারভেজের দ্বিতীয়  কাব্যগ্রন্থ ''নয়নতারা''। কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে রোজ প্রকাশন থেকে এবং বইটির প্রচ্ছদ করেছে শাহাদাত হোসেন। প্রকাশিত এই বইটি পাওয়া যাবে ৩৫ নং স্টল (মৌ প্রকাশ) ও ১০৯ নং স্টল (তরফদার প্রকাশণী) এ। মুদ্রিত মূল্য ২০০ টাকা

বইটি সম্পর্কে জানতে চাইলে তরুণ কবি বাংলা ইনসাইডারকে জানান, নয়নতারা মূলত একটি রোমান্টিক কাব্যগ্রন্থ। জীবনের সুখ দুঃখ বিচ্ছেদের অংশ বিশেষ, হৃদয়ের অনুভূতি, অনুরাগ, অভিমান, চাওয়া-পাওয়া, প্রাপ্তি-অপ্রাপ্তির ছোট্ট ছোট্ট শব্দ জুড়ে মলাট বন্দি হয়েছে এই বইটি। খুবই সহজ সরল ও সহজবোধ্য শব্দে লেখা এই বইটি ৪৪টি কবিতায় ও ৫২ টি অণুকাব্য দিয়ে সাজানো হয়েছে। আশা করছি কাব্যগ্রন্থটির কবিতার ভাষায় পাঠক পড়ে নিতে পারবে জীবনের সাথে জুড়ে থাকা কিংবা অনাগত মানুষটির প্রতি অনুভূতি কেমন হওয়া উচিত।

তিনি আরও বলেন, আমার প্রথম কাব্যগ্রন্থ মায়াবতী। ২০২১ সালে একুশে বইমেলায় প্রকাশিত আমার প্রথম বইটির প্রতি পাঠকের ভালোবাসা এবং বইটি নিয়ে পাঠক মহলের ব্যাপক আলোচনা সমালোচনাকে অনুপ্রেরণা ও দোয়া হিসেবে নিয়েই দ্বিতীয় কাব্যগ্রন্থটি প্রকাশ করেছি। আশা করছি মায়াবতী কাব্যগ্রন্থের মতোই আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ নয়নতারা মানুষের হৃদয়ে স্থান করে নেবে। এছাড়াও আগামীতে আরো বেশি শিখতে থাকবো, লিখতে থাকবো গল্প কবিতা উপন্যাস, যেন পাঠক আমার বইয়ে নিবিড় ভালোবাসা পায় বারো মাস।

পাঠকদের উদ্দেশ্যে লেখক পারভেজ বলেন, আমি ক্ষুদ্র  মানুষ। হয়তো সবার মতো করে প্রিয় মানুষের প্রতি ভালোবাসার জানান দিতে পারি না। পারিনা জীবনানন্দের মত নাটোরের বনলতা সেনকে উপস্থাপন করতে। তবে আমি আমার অনুভূতিগুলো শব্দের সাথে শব্দ জুড়ে দিয়ে সহজভাবে প্রকাশ করতে পারি। প্রিয় অর্ধাঙ্গীর ভালোবাসার কিছুটা ঋণ শুধতে ভালোবেসে তার নাম করণ করেছি মায়াবতী যদিও আমার হৃদয় থেমে থাকতে চায়নি, বারবার তার ভালোবাসা আমাকে নতুন করে ভালোবাসতে শিখিয়েছে। তাকে ভালোবাসতে গিয়ে নবরূপে তাকে আবিষ্কার করেছি নয়নতারা রুপে। আশা রাখছি নয়নতারা পাঠক হৃদয়ে ভালোবাসার স্থান করে নিবে।

স্কুলজীবন থেকেই টুকটাক ছড়া, কবিতা, ছোট গল্প চর্চা করা করতেন পারভেজ। ২০১২ সালে মাধ্যমিক পরীক্ষার পর আর পড়াশোনা করা হয়নি তাঁর এবং কর্মব্যস্ত জীবনে লেখালেখি চর্চার সময় হয়ে ওঠেনি। ২০২০ সালে করোনা আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় পারভেজের একমাত্র ছেলে আব্দুল্লাহ ফায়েজ এর জন্য অবুঝ ভালোবাসা কবিতার মাধ্যমে পুনরায় লেখালেখি শুরু করা। কোয়ারেন্টাইনের সম্পূর্ণ সময়টা বই পড়ে লেখালেখি করে কাটানো হয়েছে।  সে সময় থেকেই মূলত সাহিত্যচর্চায় মনোযোগ শুরু। লেখক বলেন, আমার লেখালেখির অন্যতম উৎসাহ দাতা লেখক শাওন ইসলাম ও বই আকারে লেখাগুলো প্রকাশের ক্ষেত্রে যার উৎসাহ ও অবদান অনস্বীকার্য তিনি মারিয়া প্রকাশনীর প্রকাশক শ্রদ্ধেয় লোকমান চৌধুরী।

১৯৯৫ সালের ২৪ এপ্রিল সাভারে জন্মগ্রহণ করেন তিনি। গ্রামের বাড়ি বরিশাল বিভাগের বরগুনা জেলায়। ছোট থেকে ঢাকার উত্তর বাড্ডাতে বসবাস। পেশায় গাড়ির ব্যবসায়ী। বর্তমানে স্ত্রী সন্তান বাবা মা ছোট ভাই নিয়ে বাড্ডাতে বসবাস করছেন এই লেখক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭