টেক ইনসাইড

ফেসবুক টুইটার নিষিদ্ধ করলো রাশিয়া


প্রকাশ: 05/03/2022


Thumbnail

ইউক্রেনে অভিযানের পর এই প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিয়ন্ত্রণ আরোপ করলো রাশিয়া। বিশ্বের সর্ববৃহৎ সামাজিক মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবের দেশটিতে প্রবেশাধিকার বন্ধের সিদ্ধান্ত নেয় দেশটি।

শুক্রবার (০৪ মার্চ) রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর দেশটিতে এই পরিষেবাগুলো নিষিদ্ধ করে দেয়। খবর গার্ডিয়ান। 

রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে সিএনএন জানায়, মার্চেই রাশিয়ান ফেডারেশনে ফেসবুক নেটওয়ার্কের (মেটা প্ল্যাটফর্মের মালিকানাধীন) ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এ বিষয়ে মেটা প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, ‘এ সিদ্ধান্তের মাধ্যমে রাশিয়ান ব্যবহারকারীদের নির্ভরযোগ্য তথ্য উৎস থেকে বিচ্ছিন্ন করা হবে।’ হোয়াইট হাউসও এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, ‘এটি গভীরভাবে উদ্বেগজনক।

ফেসবুকের মূল সংস্থা মেটা জানিয়েছে, তবে দেশটিতে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ এখনও কাজ করছে।

এর আগে, রাশিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, সংবাদমাধ্যম বিবিসি, ডয়েচে ভেলে, রেডিও ফ্রি ইউরোপ-রেডিও লিবার্টি ও মেডুজা এবং এনজিও গ্লোবালচেক'র ওয়েবসাইট আংশিক বন্ধের অভিযোগ ওঠে।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ হামলা তীব্র হওয়ার পরিপ্রেক্ষিতে বিরোধী মত প্রকাশে বাধার অংশ হিসেবে বেশ কয়েকটি ওয়েবসাইট আংশিকভাবে বন্ধ আছে।

এতে আরও বলা হয়, আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও বিবিসি (রুশ ভাষা), ডয়েচে ভেলে, রেডিও ফ্রি ইউরোপ-রেডিও লিবার্টি ও মেডুজা এবং এনজিও গ্লোবালচেক'র ওয়েবসাইটে ঢুকতে পারছেন না। তবে, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে রুশ কর্তৃপক্ষ কিছু বলেনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭