ইনসাইড থট

হৃদযন্ত্র প্রতিস্থাপন নাকি কৃত্রিম হৃদযন্ত্র স্থাপন?


প্রকাশ: 05/03/2022


Thumbnail

দেশে প্রথমবারের মতো একজন হার্ট ফেলিওরের রোগীর শরীরে মেকানিক্যাল হার্ট বসানো (স্থাপন করা) হয়েছে। দেশের চিকিৎসার ক্ষেত্রে এটি একটি মাইলফলক, সুখকর সংবাদ। নিঃসন্দেহে স্থাপনকারী দল কৃতিত্বের দাবিদার। আমরা যারা জনগণ তাদের জন্যও এটি একটি আশাব্যাঞ্জক খবর। ব্যক্তিগতভাবে আমি খুব গর্ববোধ করছি যে, দলনেতা জাহাঙ্গীর স্যার বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে পাশ করেছেন। আমিও সেখানকার। 

পত্রপত্রিকা ঘাটাঘাটি করে দেখলাম, অনুবাদে গন্ডগোলের কারণে সংবাদটির মাধ্যমে জনগণকে ভুল বার্তা দেয়া হয়েছে। অধিকাংশ পত্রিকা লিখেছে, কৃত্রিম হার্ট প্রতিস্থাপন বা ট্রান্সপ্লান্ট করা হয়েছে। লিভিং টিস্যু বা অর্গান শরীরের এক স্থান থেকে অন্য স্থানে বা অন্য কারো শরীরে স্থাপন করাকে প্রতিস্থাপন বা ট্রান্সপ্লান্ট বলে। মানুষের তৈরী কৃত্রিম যন্ত্র বা অঙ্গ যা কোন অপারেশনের মাধ্যমে শরীরে প্রবেশ করানো হয়, তাকে স্থাপন বা ইমপ্লান্ট বলে। 

কৃত্রিম হৃদযন্ত্রটি একটি ডিভাইস। এটি হার্ট ফেইলুরের রোগীদের ক্ষেত্রে রক্ত পাম্প করার বা হৃদযন্ত্রে রক্ত সঞ্চালনের যন্ত্র। এতে হৃদযন্ত্র বিশ্রাম পায় এবং শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক হয়ে আসে। এটি কোনভাবেই প্রতিস্থাপন বা ট্রান্সপ্লান্ট নয় । জাহাঙ্গীর স্যারও এটিকে প্রতিস্থাপন বলেননি। তিনি বলেছেন- সেই স্বপ্নটি আমরা পূরণ করতে পেরেছি ‘বাই ইমপ্লান্টেশন অফ এ মেকানিক্যাল হার্ট’। যেহেতু তিনি ইংরেজিতে বলেছেন তাই ইংরেজি পত্রিকাগুলো সঠিক লিখেছে। কিন্তু অধিকাংশ বাংলা পত্রিকা অনুবাদ করতে যেয়ে গন্ডগোল করে ফেলেছে। স্থাপনকে প্রতিস্থাপন বা ইমপ্লান্টকে ট্রান্সপ্লান্ট বানিয়ে দিয়েছে। আর তাতে ভুল বার্তা পাচ্ছে জনগণ, এমনকি চিকিৎসকরাও। 

তিনি আরো বলেছেন, আমার অনেকদিনের ইচ্ছে বা স্বপ্ন ছিল বাংলাদেশের মাটিতে একদিন হার্ট ট্রান্সপ্লান্ট হবে। আজকে ওই স্বপ্নটা বেশ কিছুটা, বা আংশিক হোক বা আংশিকের বেশি হোক- স্বপ্নটা পূরণ হয়েছে। তার মানে তিনি মেকানিক্যাল ডিভাইসটি স্থাপন করে হার্ট ট্রান্সপ্ল্যান্টের পথে আংশিক বা আংশিকের বেশি অগ্রসর হয়েছেন। তিনি কোনভাবেই হার্ট ট্রান্সপ্ল্যান্ট করেননি বা সেকথা একটিবারের জন্য বলেননি। এটি পত্রিকাগুলোর সংশ্লিষ্ট রিপোর্টারের বুঝার ভুল বা অনুবাদে গন্ডগোল। তবে গন্ডগোল যেটাই লাগুক না কেন, এই সুখবরে জনগণের উচ্ছাস বা চিকিৎসকদলের কৃতিত্বের কোন কমতি হচ্ছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭