ইনসাইড টক

‘যুদ্ধবিরতির মাধ্যমে সমঝোতার দিকে এগুচ্ছে রাশিয়া-ইউক্রেন’


প্রকাশ: 05/03/2022


Thumbnail

ড. ইমতিয়াজ আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক। ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক। বাংলা ইনসাইডারের সঙ্গে তিনি কথা বলেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, এবং এ যুদ্ধের প্রভাব সম্পর্কে। আলোচনায় এসেছে এ যুদ্ধের ভবিষ্যৎও। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

বাংলা ইনসাইডার: ইউক্রেনের দুইটি শহর মারিউপোল ও ভলনোভাখা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার সুযোগ দিয়েছে রাশিয়া। কিন্তু অন্যান্য শহরে অভিযান অব্যাহত। বিষয়টিকে কিভাবে দেখছেন?

ড. ইমতিয়াজ আহমেদ: রাশিয়া-ইউক্রেন অন্ততপক্ষে আলোচনায় বসেছে দু’দফায়। এখন ইউক্রেনের দুইটি শহর মারিউপোল ও ভলনোভাখা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার সুযোগ দিয়েছে রাশিয়া। হিউম্যানিটারিয়ান করিডোর, কিংবা শরণার্থী শিবিরে যদি ইউক্রেনের নাগরিকরা যেতে চায়, এখন যেতে পারবে। এই সাময়িক যুদ্ধবিরতি থেকে বুঝা যাচ্ছে রাশিয়া-ইউক্রেনের মধ্যে কতগুলো বিষয় নিয়ে আলোচনা হচ্ছে এবং এই যুদ্ধবিরতির মাধ্যমে একটি সমঝোতার দিকে যাচ্ছে।

বাংলা ইনসাইডার: এই যুদ্ধ কতদিন স্থায়ী হতে পারে?

ড. ইমতিয়াজ আহমেদ: যে কোনো দেশেই বিভিন্ন ধরণের ফোর্স বা শক্তি থাকতে পারে এবং ইউক্রেনের ভেতরেও অনেকগুলো শক্তি আছে। যেসব জায়গায় রাশিয়া যুদ্ধ করছে, সেটি ওই পরিপ্রেক্ষিতেই হচ্ছে। ইউক্রেনের কিছু জায়গায় রাশিয়া ইতোমধ্যে কর্তৃত্ব স্থাপন করেছে, কিছু জায়গায় এখনও পারেনি বা সময় নিচ্ছে। যেকোনো যুদ্ধক্ষেত্রের জন্য এটি অস্বাভাবিক নয়। যেভাবে মনে হচ্ছিল রাশিয়া খুব তাড়াতাড়ি ইউক্রেন দখল করে নিবে। কিন্তু এখন মনে হচ্ছে একটি আলোচনা বা সমঝোতা হয়তো হতেও পারে। সেদিকে আমাদের নজর রাখা দরকার যে, ইউক্রেন এবং রাশিয়া আবার কখন বৈঠকে বসবে এবং কি ধরণের সিদ্ধান্ত নিবে, সেটার উপরই নির্ভর করবে এই যুদ্ধ কতদিন থাকবে।

বাংলা ইনসাইডার: পশ্চিমা গণমাধ্যমগুলো জানাচ্ছে যে ১০ দিন ধরে যুদ্ধ চললেও মনোবল চাঙা ইউক্রেনবাসীর। বিষয়টিকে কিভাবে দেখছেন?

ড. ইমতিয়াজ আহমেদ: এতো অল্প সময়ে ইউক্রেনবাসীর মনোবল বুঝা আসলেই মুশকিল। মনোবল চাঙার বিষয়টি তো পশ্চিমা বিশ্বের মিডিয়াগুলোর সৃষ্টি। মিডিয়াগুলো এই মনোবলের বিষয়টি প্রচার করে বেশি। কেননা ইউক্রেনের ৩০ শতাংশের বেশি নাগরিক রুশ ভাষায় কথা বলে। মনস্তাত্ত্বিক দিক থেকে তারা একেবারেই রাশিয়ান। সেই হিসেবে সব নাগরিক যে একইভাবে চিন্তা করছে, এতো সরলীকরণ করা ঠিক না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭