ইনসাইড পলিটিক্স

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ইস্যু করে রাজপথ উত্তপ্তের চেষ্টায় বিরোধীদলগুলো?


প্রকাশ: 06/03/2022


Thumbnail

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মাঠের রাজনীতি উত্তপ্ত হতে শুরু করেছে। বিশেষ করে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দল গুছানো এবং রাজপথে নিজেদের সক্ষমতা প্রদর্শন করতে চাচ্ছে বিরোধী রাজনৈতিক দলগুলো। এ জন্য বিএনপি, জাতীয় পার্টি, গণঅধিকার পরিষদ, গণসংহতি আন্দোলনের মতো দলগুলো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ইস্যুকে পুঁজি করে রাজপথে সরব হচ্ছে। তাদের এই আন্দোলন কর্মসূচি সাধারণ মানুষের অধিকার আদায়ের নয়, বরং সাধারণ মানুষের অধিকার আদায়ের আড়ালে রাজনৈতিক মাঠ সহিংস করার একটি চেষ্টা বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। কর্মসূচিতে বিরোধীদলগুলোর বক্তব্যই তা স্পষ্ট করে।

ইতোমধ্যে বিরোধীদলগুলোর এ সরব হওয়াকে কেন্দ্র করে রাজধানী ঢাকা থেকে শুরু করে বিভিন্ন জেলায় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটছে। অন্যদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও বলছে যে, বিএনপিসহ বিরোধীদলগুলো যদি দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত করে, কিংবা কোনো ধরণের নাশকতা কিংবা জ্বালাও, পোড়াও, ভাংচুর চালায় তবে মোক্ষম হাতে তার দাঁত ভাঙ্গা জবাব দিতে প্রস্তুত আছে দলটি। এসব ঘটনা প্রবাহের ফলে অনেকের মনেই প্রশ্ন উঠছে যে, দীর্ঘদিন নির্বাসনে থাকার পর রাজনৈতিক দলগুলোর এতসব উত্তেজনা কি রাজনীতির মাঠ গরম হওয়ার আলামত?

বিএনপি: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গত ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সারাদেশে ১১ দিনব্যাপী কর্মসূচির ঘোষণা করে বিএনপি। ২৬ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত চলমান এই কর্মসূচিকে কেন্দ্র করে সাভার, পটুয়াখালীসহ ছয় জেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে পুলিশের সাথে। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা এ দলটি এমনিতেই চরম সংকটে রয়েছে। তার ওপরে আন্দোলনের ডাক দিয়েও জনগণের কোনো সাড়া পাচ্ছে না তারা। বর্তমান সরকারকে অজনপ্রিয় সরকার বললেও রাজনীতির মাঠে ঠিক তার উল্টো চিত্র এবং বিএনপির আন্দোলনের ডাকে জনগণের নির্লিপ্ততাই সেটি প্রমাণ করে। বিএনপির আন্দোলন কর্মসূচীতে জনগণের আগ্রহ না থাকার জন্য কেন্দ্রীয় নেতৃত্বকেই দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জাতীয় পার্টি: অন্যদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে জাতীয় পার্টিও তার খোলস থেকে বেরিয়ে এসে সভা-সমাবেশ করছে। জাতীয় পার্টির নেতারা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মানববন্ধন করেন এবং সেখান থেকে হুশিয়ারি দিয়ে বলছেন যে, দীর্ঘ তিন বছর জাতীয় পার্টি রাস্তায় নেমেছে। যদি দ্রব্যমূল্য দাম না কমে, বিদেশে অর্থপাচার বন্ধ না হয়, তাহলে জাতীয় পার্টি এ যে তিন বছর পর রাস্তায় নেমেছে আর ফিরে যাবে না।

গণঅধিকার পরিষদ: ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে শুক্রবার (৪ মার্চ) বিকেলে গণঅধিকার পরিষদ আয়োজিত একটি মিছিল পুলিশি বাধার মুখে পড়ে। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান নেতাকর্মীরা। এ সময় পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরে প্রেস ক্লাব, পল্টন হয়ে গুলিস্তান এবং গুলিস্তান থেকে নয়া পল্টনের দিকে বিক্ষোভ করেন গণঅধিকার পরিষদের নেতাকর্মীরা।

গণসংহতি আন্দোলন: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে সোচ্চার গণসংহতি আন্দোলনও। ভোজ্যতেল, গ্যাস, পানি, বিদ্যুৎ ও সিলিন্ডার গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির তৎপরতা রুখে দেওয়ার আহ্বানে বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণসংহতি আন্দোলন আয়োজিত বিক্ষোভ সমাবেশে পুলিশ বাধা দেওয়ার পর হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রত্যেকটি দলই নিজেদের মতো করে দল গোছাবে। রাজপথে নিজেদের শক্তিমত্তা জানান দেয়ার চেষ্টা করবে। তাই জনসাধারণের ইস্যুর আড়ালে নিজ স্বার্থ হাসিলের জন্য বিরোধীদলগুলো এখন রাজপথ সহিংস করার চেষ্টায় লিপ্ত। যদিও সাধারণ মানুষের এইসব কর্মসূচিতে কোন আগ্রহ নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭