কালার ইনসাইড

প্রদর্শক সমিতি জায়েদ খানকে বয়কট করেনি : উজ্জল


প্রকাশ: 06/03/2022


Thumbnail

চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’। এবার এই পরিবারে যোগ দিলো হল মালিকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি। শনিবার (৫ মার্চ) এফডিসিতে ১৮ সংগঠনের এক সভা শেষে এই তথ্য জানানো হয়।

এদিকে, চলচ্চিত্রপাড়ায় যেন জটিলতা কাটছেই না। হাইকোর্টে রায় পেয়ে শুক্রবার তৃতীয়বারের মতো শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে শপথ নেন জায়েদ খান। এক দিন পরই চলচ্চিত্রের সব সংগঠনের কাছ থেকে তাকে বর্জনের ঘোষণা এল। শনিবার বিকেলে চলচ্চিত্রের ১৮ সংগঠনের এক যৌথ সভায় তাকে বর্জনের সিদ্ধান্ত হয়।

অনেক দিন ধরেই গুঞ্জন ছিল চিত্রনায়ক জায়েদ খানকে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠন বয়কট করতে যাচ্ছে। সেই গুঞ্জনই এবার সাংগঠনিকভাবে ঘোষণা করা হয়েছে। জায়েদ খান চলচ্চিত্রের ১৮ সংগঠন কর্তৃক বয়কট হয়েছেন। একই সাথে জায়েদ খানের কোনো সিনেমা হল মালিকরা প্রদর্শনও করবেন না বলে জানা গেছে।

তবে এমন খবর উড়িয়ে দিলেন এবং এই বয়কটের সাথে তারা একমত না জানিয়ে প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল বলেন, প্রদর্শক সমিতির থাকার প্রশ্নে পরিবারের আহ্বানকে আমরা ইতিবাচক হিসেবে দেখেছি। তবে এ নিয়ে আরো আলোচনা রয়েছে। আমাদের ফোরামে আলোচনা হবে এরপর সকল সমিতির নেতৃবৃন্দকে ডেকে সেখানে আমরা আমাদের অবস্থান ঘোষণা দেবো। শনিবার আমরা তাদের ডাকে সাড়া দিয়েছি। কিন্তু তাদের সাথে আমরা আদৌ থাকবো কিনা তা আমাদের ফোরামে মিটিং করে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। এখনই কিছু বলতে পারছি না।

জায়েদ খানকে প্রদর্শক সমিতির বয়কটের সিদ্ধান্তে একমত পোষণ এবং সেই সঙ্গে তার কোনো সিনেমা হল মালিকরা প্রদর্শন করবে না ভিত্তিহীন খবর উল্লেখ করে তিনি আরও বলেন, জায়েদ খানের সঙ্গে আমাদের ব্যক্তিগত ঝামেলা নেই। তাকে আমরা বয়কট করব কেন? অন্যদের যদি থাকে সেটি তাদের একান্ত ব্যক্তিগত বিষয়। এর সাথে প্রদর্শক সমিতি একমত পোষণ করেনি। তাছাড়া আমরা কিন্তু বলিনি তার সিনেমা চালাবো না।

যোগ করে উজ্জল বলেন, এ সপ্তাহে আমরা ফোরামের সবাই মিটিং করে সিদ্ধান্ত নেব যে, চলচ্চিত্র পরিবারে আনুষ্ঠানিকভাবে থাকবো কিনা। এখানে একা সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। সবার মতামতের ভিত্তিতে একটা সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এতটুকু পরিস্কার করতে চাই যে, জায়েদ খানকে বয়কট প্রসঙ্গে প্রদর্শক সমিতি একমত পোষণ করেনি।

উল্লেখ্য , চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’। ২০১৭ সালে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুককে আহ্বায়ক করে এ পরিবার নতুন করে যাত্রা করে। মূলত যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ ও বিদেশি সিনেমা আমদানিতে অনিয়মের প্রতিবাদে এই পরিবারের জন্ম।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭