ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে দ.কোরিয়া


প্রকাশ: 07/03/2022


Thumbnail

ইউক্রেন রাশিয়ার সংঘাতের উত্তেজনা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। এর জেরে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো একের পর এক কঠোর নিষেধাজ্ঞা দিচ্ছে। বিশেষ করে টার্গেট করা হচ্ছে মস্কোর আর্থিক প্রতিষ্ঠানগুলোতে। এমন পরিস্থিতিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। 

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, ইউক্রেনে হামলার জেরে পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তাতে যোগ দেওয়ার জন্য আরও একটি পদক্ষেপ এটি।

এর আগে জাপান সরকারও নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়ার ওপর। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঘোষণা দিয়ে নিষেধাজ্ঞা জারি করেন। জাপানের প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বের ওপর আঘাত হেনেছে। টোকিও পরিস্থিতির ওপর বিবেচনা করে আরও কঠোর পদক্ষেপ নিতে পারে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) হলো ব্রাসেলসভিত্তিক আন্তঃব্যাংক আর্থিক লেনদেনের বার্তা প্রেরণের একটি সুরক্ষিত নেটওয়ার্ক। ইউক্রেনে হামলা বন্ধ না হলে সুইফটের লেনদেনে সম্পূর্ণভাবে নিষিদ্ধ হতে পারে রাশিয়া।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে পূর্ণমাত্রায় বা শক্তিতে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় সতর্ক করে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সামরিক বাহিনী। ট্যাঙ্ক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানান তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭