ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বজুড়ে অস্থিরতা: কেন মহামারি পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?


প্রকাশ: 07/03/2022


Thumbnail

২০১৯ সালের ১ ডিসেম্বর চীনের উহান শহরে সর্বপ্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর মহামারি করোনাভাইরাসে সারাবিশ্বে ৬০ লাখ ২২ হাজার ৩৯২ জন মৃত্যুবরণ করেন। মৃত্যুর তালিকায় প্রথম ৫টি দেশের মধ্যে রয়েছে বিশ্বের অন্যতম পরাশক্তি যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। করোনাভাইরাসে বিপর্যস্ত হয় ইউরোপের অধিকাংশ দেশগুলো। যুক্তরাষ্ট্রে খাদ্য সঙ্কটসহ বিভিন্ন সংকট প্রকট আকার ধারণ করে। শুধু যুক্তরাষ্ট্র না, অধিকাংশ দেশেই দেখা দেয় নানামুখী সঙ্কট। এরপর করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার, ভ্যাকসিন কার্যক্রম, স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সব মিলিয়ে বিশ্বে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রিত। করোনাভাইরাস নিয়ে এখন আর তেমন চিন্তিত বিশ্ববাসী। কিন্তু দুই বছরের অধিক সময় ধরে করোনার প্রভাবে অর্থনীতিসহ নানাবিধ সমস্যায় জর্জরিত বিশ্ববাসী।

করোনার প্রকোপ স্তিমিত হয়ে যখন বিশ্ব অর্থনীতি, বাণিজ্য, শিক্ষা, পর্যটন আশার আলো দেখছে তখনই মড়ার ওপর খাঁড়ার ঘা যেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। একদিকে করোনায় ক্ষতিগ্রস্ত ইউরোপবাসী, অন্যদিকে এই যুদ্ধে অবস্থা এখন ঠিক তেমনই। ক্ষতিগ্রস্ত হচ্ছে যুদ্ধে অবতীর্ণ ইউক্রেন-রাশিয়াও। অন্যতম পরাশক্তিগুলো যেমন যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, ফ্রান্সের মতো দেশগুলো এই যুদ্ধে অনেকটাই নীরব দর্শকের ভূমিকায় অবতীর্ণ। যুক্তরাষ্ট্র কেবলই বাকযুদ্ধে লিপ্ত। পেছন থেকে কলকাঠি নেড়ে যুক্তরাষ্ট্র এই যুদ্ধের স্রষ্টা বলেও মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। তাঁরা বলছেন, নিজেদের অস্ত্র ব্যবসার মাধ্যমে করোনার ক্ষতি কাটিয়ে উঠতেই এই সঙ্কট সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। তবে যেটাই হোক না কেন, এই যুদ্ধে বিশ্বজুড়ে তৈরি হয়েছে অস্থিরতা। গত ১৩ বছরে ব্যারেল প্রতি সর্বোচ্চ ১৩৯ ডলার পৌঁছেছে তেলের দাম। শেয়ারবাজারে ধ্বস নেমেছে। রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো। এরফলে বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছে যুদ্ধের আগুন। আগুন লেগেছে বাংলাদেশের দ্রব্যমূল্যেও।

একদিকে করোনা পরবর্তী আর্থিক সঙ্কট কাটিয়ে ওঠার চ্যালেঞ্জ, অন্যদিকে যুদ্ধের প্রভাবে সঙ্কটের বাড়-বাড়ন্ত অবস্থা। সবমিলিয়ে বেহাল দশা। কিন্তু সেই সঙ্কট থেকে উত্তরণের পথ খুঁজে পাচ্ছে না বিশ্ববাসী। আর চলমান এই অস্থিরতা এবং সঙ্কটের জন্য অনেকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র, চীন, জার্মানের মত প্রভাবশালী দেশগুলোকে। নিজদের সঙ্কট সমাধানের একটি মাধ্যম হিসবেই নতুন এই সঙ্কট সৃষ্টি করা হয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭