কালার ইনসাইড

নারী দিবসে চরকিতে 'স্কুটি'


প্রকাশ: 08/03/2022


Thumbnail

অণু মধ্যবিত্ত পরিবারের মেয়ে। তাকে যাতায়াত করতে হয় গণপরিবহনে। প্রায় প্রতিদিনই রাস্তা বা ফুটপাত, নয়তো গাড়িতে হয়রানির শিকার হতে হচ্ছিল তাকে। সেটা সহ্যের সীমা ছাড়িয়ে গেলে অণু একটি স্কুটি কিনে ফেলে। শুরু হয় তার আরেক সংগ্রাম!

একজন নারীর এগিয়ে যাওয়া, মুক্তির গল্প স্কুটি দক্ষিণ এশিয়ার একটি চিত্রনাট্য প্রতিযোগিতায় জমা দেন আরিফুর রহমান। সেখান থেকে পেয়ে যান ছবি বানানোর অর্থ। নিজের মুক্তি নিজে খুঁজে নেওয়া অণুর এই গল্প নারী দিবস উপলক্ষে আজ রাতে দেখা যাবে চরকিতে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র স্কুটিতে অণুর ভূমিকায় অভিনয় করেছেন নাজিফা তুষি। যথারীতি স্কুটি চালানো শিখতে হয়েছে তাঁকে। ঢাকার আফতাবনগর ও মিরপুরে সাত দিন ধরে চলে তাঁর স্কুটি চালানোর প্রশিক্ষণ। এরপর ধারণ করতে হয় চরিত্রটিকে। অণুর জীবনের অনেক কিছুই মিলে গেছে তুষির জীবনের সঙ্গে।

নাজিফা তুষি বলেন, ‘এই গল্পে একটা ভাবনা আছে। সেটার অভিজ্ঞতা আমি গ্রহণ করতে চেয়েছি। ব্যক্তিজীবনের কিছু জায়গায় অণুর সঙ্গে আমার মিল আছে। যদিও বেশ তাড়াহুড়ার মধ্যে কাজটা করেছি কিন্তু কাজটা করতে পেরে ভালো লেগেছে।’

বছর দেড়েক আগে দক্ষিণ এশিয়ার ওই চিত্রনাট্যের উৎসবে জমা পড়ে স্কুটির গল্প। বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, সিঙ্গাপুর, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, নেপালের সঙ্গে প্রতিযোগিতায় টিকে তহবিল পেয়ে যান আরিফুর রহমান।

তিনি বলেন, ‘যাঁরা এই সিনেমা দেখবেন, তাঁরা এখান থেকে অনেক অনুপ্রেরণা পাবেন। এখানে দেখানো হয়েছে, যা কিছু নিয়ম হয়ে গেছে, সেটাই মেনে চলতে হবে সব ক্ষেত্রে, সেটা হয় না। ইচ্ছা থাকলেই সেসব থেকে বেরিয়ে আসা যায়। ছবিটা আমাদের মা–বোন–বউদের দেখা উচিত। তাহলে তাঁদের মধ্যকার জেনারেশন গ্যাপ, মায়েদের পুরোনো ধ্যানধারণা, চিন্তাভাবনা বদলে যাবে। মা–বাবার সঙ্গে ঝগড়া না করে শান্তভাবে আলোচনার মাধ্যমে সেসবের সমাধান করা যায়, সেটাই ছবিতে দেখানো হয়েছে। মোটকথা, এই ছবি সব পরিবারের জন্য একটা ভালো কনটেন্ট।’

অণু চরিত্রে নাজিফা তুষি কেমন করেছেন? আরিফুর রহমান বলেন, ‘চরিত্রের ভেতরে যে দর্শন, এটা সে ধরতে পেরেছে। আমার টার্গেট ছিল এমন একজনকে ছবিতে নেওয়া, যার জীবনের কোনো না কোনো একটি মূহূর্তের সঙ্গে এই গল্পের মিল থাকবে। নয়তো সে চরিত্র ফুটিয়ে তুলতে পারবে না। যখন বুঝলাম তুষির জীবনের সঙ্গে চরিত্রটার অনেক মিল, তখনই তাকে কাস্ট করেছি। শুটিংয়ের পর দেখলাম, যা ভেবেছি, তার থেকে অনেক ভালো করেছে সে।’

ইতিমধ্যে দেশের বাইরে কয়েকটি উৎসবে দেখানো হয়েছে স্কুটি। এবার বাংলাদেশের দর্শক সিনেমাটি দেখতে পাবেন চরকিতে। মাই ফুয়েল পাম্প নিবেদিত চরকি এক্সক্লুসিভ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র স্কুটি দেখা যাবে আজ মঙ্গলবার রাত আটটা থেকে চরকিতে।

তুষি ছাড়াও এতে অভিনয় করেছেন সিয়াম রায়হান, সঙ্গীতা চৌধুরী, অশোক ব্যাপারী, হেদায়াত নান্নু, আদনান আদিব খান, আশফাকুল আশেকিন, রেশমী, মোহনা, শশী আফরোজা, সোনিয়া ইয়াসমিন, আমিন, মারিয়া, তানিশা, অহনা, কৃষ্ণা প্রমুখ। এর আগে পরিচালক আরিফুর রহমান মাটির প্রজার দেশে ছবির প্রযোজক হিসেবে পরিচিতি পেয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭