ইনসাইড টক

‘নতুন ভ্যারিয়েন্ট আসলেও মহামারি অবস্থা সৃষ্টি হবে না’


প্রকাশ: 09/03/2022


Thumbnail

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট আসার সম্ভাবনা প্রসঙ্গে স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, নতুন ভ্যারিয়েন্ট আসার বিষয়ে সুনিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। এই করোনার ক্ষেত্রে তো একটির পর একটি ভ্যারিয়েন্ট আসছে। ফলে আরেকটি যে আসবে না, এই গ্যারান্টি কেউ দিতে পারবে না। সুনিশ্চিত করে না বলা গেলেও সম্ভাবনা থেকেই যায়। আমাদের কাছে মনে হচ্ছে করোনা আর মহামারি হিসেবে থাকবে না পৃথিবীতে। সবগুলো দেশেই আস্তে আস্তে কমতে থাকবে। নতুন ভ্যারিয়েন্ট আসলেও মহামারি অবস্থা সৃষ্টি হবে না।

করোনার নতুন ভ্যারিয়েন্ট, ওমিক্রনের ভয়াবহতা, দেশে করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

ওমিক্রন ভ্যারিয়েন্টের মাধ্যমে ভাইরাস নিজেকে নিজেই দুর্বল করে ফেলেছে কি না, জানতে চাইলে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, ওমিক্রন বিশ্বব্যাপী এতটাই দ্রুত ছড়িয়েছে যে, প্রায় সবাইকেই আক্রান্ত করেছে। তবে আক্রান্ত হলেও ভয়াবহতা সৃষ্টি করতে পারেনি এবং যত দ্রুত এটি আক্রান্ত করেছে, ততটাই দ্রুততার সাথে লোকজন সুস্থও হয়েছে। ফলে এ থেকে ধরে নেয়া যায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। তবে পৃথিবীব্যাপী একটি কথা প্রচলিত আছে যে, কাউকে যদি ওমিক্রন আক্রান্ত করে, তাহলে তাকে অন্য কোনো নতুন ভ্যারিয়েন্ট আক্রান্ত করবে না। কিন্তু এসব গবেষণাগুলোর প্রত্যেকটিই আদিম বা সেকেলে এবং একদম প্রাথমিক পর্যায়ের গবেষণা। ওমিক্রন এসেছে গত বছরের ডিসেম্বরের প্রথম বা নভেম্বরের শেষ দিকে, সেটি মাত্র তিন বা চার মাস হলো। এই অল্প সময়ের গবেষণার মাধ্যমে এরকম কোনো ফলাফলে নির্ভরশীল হওয়া কঠিন। শুধু করোনাভাইরাস নয়, কোনো ভাইরাসেরই এরকমভাবে উপসংহার টানা যায় না। সব মিলিয়ে এখনও গবেষণা চলছে।

দেশে করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, এখন তো সংক্রমণ কমের দিকে। আমার কাছে মনে হয়, সংক্রমণ কমের দিকেই থাকবে। মহামারি রোগগুলোর একটিই সমস্যা যে, যখন বাড়ে, বাড়তেই থাকে। আবার যখন কমে, কমতে থাকে। নতুন ভ্যারিয়েন্ট যদি না আসে, তাহলে মনে হয় না এটি নতুন করে ভয়াবহতা সৃষ্টি করতে পারবে।

বর্তমানে দেশে যারা মারা যাচ্ছে তাদের অধিকাংশই টিকা নেয়নি প্রসঙ্গে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, সারা পৃথিবীতেই যারা মারা যাচ্ছে তাদের অধিকাংশই টিকা নেয়নি। টিকা নেয়াটা খুব জরুরি। আমাদের দেশেও পর্যাপ্ত টিকা রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী যে অঙ্গীকার করেছিলেন যে, বিনা পয়সায় সবাইকে টিকা দেয়া হবে, আসলেই বিনা পয়সায় দেয়া হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭