ইনসাইড বাংলাদেশ

ফেসবুক আইডি খুলে প্রতারণার আশ্রয় মিরাজের


প্রকাশ: 10/03/2022


Thumbnail

ফেসবুক আইডি খুলে প্রতারণার আশ্রয় নেওয়ার অভিেযাগে মিরাজ উদ্দিন নামক এক যুবককে গ্রেফতার করেছে  সিএমপি পুলিশ। গ্রেফতার হওয়া এই যুবক জনপ্রিয় ও স্বনামধন্য ব্যক্তিদের নামে ফেসবুকে আইডি ও পেজ খুলে প্রতারণা করে আসছিল বলে জানায় পুলিশ। মঙ্গলবার বিকেলে ঝিনাইদহের নলডাঙার এলাকা থেকে তাকে গ্রেফতার করে সিএমপি’র আকবর শাহ থানা পুলিশ।

সিএমপি’র পশ্চিম জোনের উপ-কমিশনার আবদুল ওয়ারিশ বলেন, মিরাজ ইরাক ফেরত একজন প্রবাসী। সে দীর্ঘদিন যাবত ফেসবুকে বেশি সংখ্যক ফলোয়ারধারী, স্বনামধন্য এবং জনপ্রিয় ব্যক্তিদের ফেসবুক আইডির প্রোফাইল থেকে ছবি সংগ্রহ করে ভুয়া ফেসবুক আইডি ও পেজ খোলে। ওই ভুয়া ফেসবুক আইডিগুলো কিছুদিন যাবত অ্যাক্টিভ করে বেশি সংখ্যক ফ্রেন্ড অ্যাড করে নেয়।

পরে সুকৌশলে ফেসবুকের বিভিন্ন পেজ থেকে বিভিন্ন চাঞ্চল্যকর মানবিক ঘটনা এবং অসহায় মানুষের ছবি সংগ্রহ করে। এরপর নিজেকে একজন মানবিক সংস্থার কর্মী পরিচয় দিয়ে মানবিক সাহায্য প্রার্থনা করে বিকাশের মাধ্যমে নগদ অর্থ সহায়তা চেয়ে প্রতারণা করে থাকে। মঙ্গলবার বিকেলে ঝিনাইদহ থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানান তিনি।

পুলিশ জানায়, চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. নুসরাত সুলতানার নামে ভুয়া ফেসবুক আইডি খোলে মিরাজ। সেখানে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) সংগঠনের নাম দিয়ে একটি স্কিন লেজার সেন্টার স্থাপনের পরিকল্পনার কথা জানিয়ে অর্থ সাহায্যের আবেদন করে ফেসবুকে পোস্ট করে। বিকাশের মাধ্যমে সে অর্থ হাতিয়ে নিতো ওই যুবক।

গত ১৯ ফেব্রুয়ারি ওই ভুক্তভোগী চিকিৎসক তার নাম দিয়ে ভুয়া অ্যাকাউন্ট ও পেজ খোলার বিষয়টি জানতে পারে। এর তিনদিন পর ওই চিকিৎসক নগরের আকবর শাহ থানায় অজ্ঞাতনামা করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। পরে অভিযান চালিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় মিরাজকে গ্রেফতার করে পুলিশ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭