টেক ইনসাইড

বাজারে এলো কম বাজেটের আইফোন


প্রকাশ: 10/03/2022


Thumbnail

বাজারে এলো কম বাজেটের আইফোন। মাঝেমাঝেই কম দামের আইফোন বাজারে এনে থাকে অ্যাপল।

এবছরের প্রথম প্রোডাক্ট ইভেন্টে কোম্পানিটি তাদের নতুন চারটি পণ্য বাজারে এনেছে, যার মধ্যে রয়েছে তুলনামূলক সস্তা আইফোন এসই'র সর্বশেষ মডেল। 

মঙ্গলবার (৮ মার্চ) অ্যাপলের সিইও টিম কুক আইফোন এসই, আইপ্যাড এয়ার, ম্যাক স্টুডিও ডেস্কটপ এবং নতুন ম্যাক চিপ উন্মোচন করেন। এদের মধ্যে সবচেয়ে বেশি নজর কেড়েছে আইফোন এসই। 

২০১৭ সালে প্রথম বাজারে এসেছিলো আইফোন এসই, এর তৃতীয় সংস্করণ এবছরের মডেলটি এবং এর জন্য ক্রেতাকে গুনতে হবে চারশ' ২৯ মার্কিন ডলার, যা ২০২০ সালের আইফোন এসই'র দামের চেয়ে ৩০ ডলার বেশি। 

অ্যাপলের সবশেষ এবং সর্বোচ্চ গতির এ১৫ বায়োনিক চিপ ব্যবহার করা হয়েছে এই এবছরের মডেলটিতে। তবে এর সবচেয়ে আকর্ষণীয় ফিচার হতে পারে ৫জি সক্ষমতা, যার ফলে ব্যবহারকারীরা আরও দ্রুতগতির তারবিহীন নেটওয়ার্কের সাথে যুক্ত হতে পারবেন।

চার দশমিক সাত ইঞ্চি ডিসপ্লের আইফোন এসই পাওয়া যাবে তিনটি রঙে- মিডনাইট ব্ল্যাক, স্টারলাইট হোয়াইট এবং লাল। এসকল সুবিধার জন্যই আগের সংস্করণের তুলনায় এবছর কিছুটা দাম  বেড়ে গেছে । তারপরও এই দাম সর্বশেষ আইফোন ১৩ সিরিজের ফোনের তুলনায় সাড়ে তিনশ' থেকে সাতশ' ডলার কম।

বিশেষজ্ঞদের ধারণা, মহামারির সময়ে অনেক মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়ার ফলে তুলনামূলক সস্তা এই আইফোনের প্রতি অনেকেই আকৃষ্ট হবেন।  সাধারণত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অ্যাপল পণ্য ব্যবহারে উদ্বুদ্ধ করতে দুয়েক বছর পরপর এই সস্তা মডেলগুলো বাজারে আনে অ্যাপল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭