ইনসাইড টক

‘মুনাফাখোররা এই সংকটে সুযোগ নিতে চেষ্টা করছে’


প্রকাশ: 11/03/2022


Thumbnail

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করার জন্য অভিযান শুরু করেছে। টাস্ক ফোর্স গঠন করেছে। এখানে যদি কোনো সিন্ডিকেটের কারসাজি থাকে, তাহলে অনতিবিলম্বে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, টিসিবির লাইনসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডারের সাথে আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য এস এম কামাল হোসেন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

এস এম কামাল হোসেন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করা উচিত। ক্রয়ক্ষমতা যেন মানুষের নিয়ন্ত্রণে থাকে, সেদিকে নজর দিতে হবে। চাহিদা অনুযায়ী মানুষ যেন সবকিছু ক্রয় করতে পারে সেই ব্যাপারে আশাকরি বাণিজ্য মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করবে।

টিসিবির লাইনে দাঁড়িয়েও পণ্যসামগ্রী না পেয়ে ফিরে যাওয়ার বিষয়ে এস এম কামাল হোসেন বলেন, এই টিসিবি কিন্তু চালু করেছিল বঙ্গবন্ধু। কিন্তু এটিকে বন্ধ করে দেয়া হয়েছিল। জিয়াউর রহমান, এরশাদ, খালেদা জিয়া, সবাই টিসিবি বন্ধ করে দিয়েছিল। জননেত্রী শেখ হাসিনা টিসিবি চালু করেছিল বলেই আজকে মানুষ ন্যায্যমূল্যে চাল, গমসহ প্রয়োজনীয় পণ্যসামগ্রী পাচ্ছে। এটি কিন্তু জননেত্রীর মহান উদ্যোগ। টিসিবি মানুষের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত দিতে পারছে না, এটি ঠিক। জিয়া-এরশাদ-খালেদা, এদের সবার দীর্ঘদিনের অপকর্ম, দীর্ঘদিনের দেশবিরোধী নীতিমালার কারণে আজকে মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

তিনি বলেন, একদিকে বৈশ্বিক মহামারি করোনা। এর কারণে বিশ্বের সবকিছু বন্ধ হয়ে গিয়েছিল। সবাই লকডাউনে চলে গিয়েছিল। সেটি একটি বড় সংকট ছিল এবং এর কারণে শুধু বাংলাদেশই নয়, বিশ্বের সব দেশই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র জননেত্রী শেখ হাসিনার সততা-সাহসিকতার কারণে আমাদের অর্থনীতি ভেঙ্গে পড়েনি। এখনও দাঁড়িয়ে আছে। এর মধ্যে কারোই চাকরি যায়নি। এই যে গার্মেন্টসের ৫০ লক্ষ্য কর্মী, এদের একজনেরও চাকরি যায়নি। সরকার পাঁচ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে এ সেক্টরটিকে দাঁড় করিয়ে রেখেছে। অন্যদিকে এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সব মিলিয়ে আমরা মনে করি মানুষের মধ্যে একটি আতঙ্ক আছে। পাশাপাশি সুবিধাবাদী বা মুনাফাখোররা এই সংকটে সুযোগ নিতে চেষ্টা করছে। আমরা আশাকরি এই সংকটে সবাই সতর্ক হবে। প্রশাসনের লোকজনও তাদের দিক থেকে ব্যবস্থা নিবে।

তিনি আরও বলেন, বিএনপি আমলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য ৪০ শতাংশ বেড়ে গিয়েছিল। ২০০১ থেকে ২০০৪ সাল, এই সময়ে দ্রব্যমূল্যের পার্থক্য ছিল আকাশছোঁয়া। কোনো কোনো পণ্যে ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, কোনো কোনো পণ্য ৫০ শতাংশ, ৬০ শতাংশ, ৪০ শতাংশ করে বৃদ্ধি পেয়েছিল। এর তথ্য-উপাত্ত সবই আছে। ফলে আমি বলবো, বিএনপি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে পারেনি। কিন্তু এই সরকার তো এটি পেরেছে। এই সরকার মানুষকে বিদ্যুৎ দিয়েছে। কিন্তু বিএনপি সরকার কিছুই দিতে পারেনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭