ইনসাইড থট

ইউক্রেন সংকট এবং বিশ্বব্যাপী তার পরিণতি


প্রকাশ: 12/03/2022


Thumbnail

রাশিয়ান সৈন্যদের এই আক্রমণ –শক্তি (energy) ও খাদ্যের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা, জ্বালানী মুদ্রাস্ফীতির ভয় এবং বিনিয়োগকারীদের আতঙ্কিত করে তুলতে পারে, এমন একটি সংমিশ্রণ যা বিশ্বজুড়ে অর্থনীতিতে বিনিয়োগ এবং প্রবৃদ্ধিকে হুমকির মুখে ফেলতে পারে। ১৯৯১ সালে ইউএসএসআর ভেঙে পড়ে; শক্তিশালী ফেডারেশন টুকরো টুকরো হয়ে গিয়েছিল এবং বিশ্ব তথাকথিত স্বর্ণযুগের অবসান দেখেছিল। কিন্তু আমরা যা ভেবেছিলাম তা শান্তিপূর্ণ রূপান্তর ছিল না। পরবর্তী দশকগুলোতে আমরা মস্কোতে দুটি সহিংস অভ্যুত্থান প্রচেষ্টা, জর্জিয়া, কিরগিজস্তান, বেলারুশ ও ইউক্রেনে গণঅভ্যুত্থান, চেচনিয়ায় দুটি যুদ্ধ এবং জর্জিয়া, ক্রিমিয়া, ডনবাস ও ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলে যুদ্ধ প্রত্যক্ষ করেছি।

রাশিয়া তেল ও প্রাকৃতিক গ্যাসের একটি প্রধান রপ্তানিকারক দেশ। এই দুটি জ্বালানি রাশিয়ার বাজেটের মোট আয়ের ৪০ শতাংশেরও বেশি সরবরাহ করে। শক্তির উপর স্থায়ী নিষেধাজ্ঞা রাশিয়ার উপর একটি বড় প্রভাব ফেলবে তবে এই গ্রীষ্মে গ্যাসোলিনের দাম এবং পরবর্তী পতনে প্রাকৃতিক গ্যাসের দামও প্রভাবিত করবে।  মজার ব্যাপার হল, এই ধরনের নিষেধাজ্ঞার জন্য বাজার ইতিমধ্যে ছাড় দিতে পারে - যেহেতু অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার এর সীমা অতিক্রম করেছে এবং ইউরোপীয় গ্যাসের দাম মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় সাতগুণ বেড়ে গেছে।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে যে মহামারী, সাপ্লাই চেইন চোকহোল্ডস (supply chain chokeholds) এবং দামের লাফিয়ে লাফিয়ে পড়ার পরে, বিশ্ব অর্থনীতি ইউরোপের মাটিতে একটি সশস্ত্র সংঘর্ষের মাধ্যমে আরও একটি অনিশ্চিত ভবিষ্যতের দিকে প্রেরণের জন্য প্রস্তুত। অর্থনীতিবিদরা বলেন, রাজনৈতিক অনিশ্চয়তা এবং আগ্রাসীতা, যা অর্থনৈতিক কার্যকলাপ এবং ফলাফলের সাথে সম্পর্কিত। এনপিআর নিউজ এজেন্সি রেকর্ড করেছে রাশিয়ার আগ্রাসনের পর প্রথম দিকে, ব্রেন্ট ক্রুড অয়েল ২০১৪ সালের পর প্রথমবারের মতো ব্যারেল প্রতি ১০০ ডলারেরও বেশি দরে লেনদেন করছিল এবং আরেকটি বেঞ্চমার্ক, ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট, ব্যারেল প্রতি প্রায় ৫% বেড়ে ৯৬ ডলারেরও বেশি ছিল।

প্রথমত, নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে রাশিয়া ইউরোপে তেল ও গ্যাস রপ্তানি বন্ধ বা সীমিত করার সিদ্ধান্ত নিতে পারে। ইউরোপীয় ইউনিয়ন দ্বারা ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের প্রায় ৪০ শতাংশ রাশিয়া থেকে আসে - এবং কোনও ইউরোপীয় দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের মূল মিত্র জার্মানির চেয়ে বেশি আমদানি করে না। এমনকি যদি রাশিয়া রপ্তানি সীমাবদ্ধ না করার সিদ্ধান্ত নেয়, তবে ইউক্রেনে সংঘাতের কারণে সরবরাহগুলি এখনও প্রভাবিত হতে পারে কারণ একাধিক পাইপলাইন দেশের মধ্য দিয়ে চলে, রাশিয়া থেকে ইউরোপে গ্যাস বহন করে। তারা কেবল একটি সামরিক আগ্রাসনের শিকার হতে পারে।

জানুয়ারিতে, জেপিমরগান চেজ অ্যান্ড কোং-এর একদল অর্থনীতিবিদ ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ব্যারেল প্রতি ১৫০ ডলারে উন্নীত হওয়ার ফলে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি তিন চতুর্থাংশেরও বেশি হ্রাস পাবে, যা বছরের প্রথমার্ধে ১ (এক) শতাংশেরও কম হবে। সাম্প্রতিক মাসগুলিতে মহামারী, সীমিত সরবরাহ এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা সহ বিভিন্ন কারণের সংমিশ্রণের মধ্যে শক্তির (energy) দাম ইতিমধ্যে বৃদ্ধি পেয়েছে। হংকংয়ের ন্যাটিক্সিসের সিনিয়র অর্থনীতিবিদ ট্রিন এনজি বলেন, মানুষ উচ্চমূল্যের মুখোমুখি হবে।. তিনি বলেন, নিট তেল আমদানিকারকদের জন্য দাম বাড়বে। এখন প্রশ্ন হচ্ছে, কে এটা কমিয়ে আনবে? সরকার কি পরিবার এবং কর্পোরেটদের ভর্তুকি দেবে? ট্রিন এনজি আল জাজিরাকে এ তথ্য জানিয়েছেন। এশিয়া প্যাসিফিকের সিনিয়র বাজার বিশ্লেষক জেফরি হ্যালি বলেন, তিনি মনে করেন, বাজার রুশ আগ্রাসনের পূর্ণ প্রভাব হজম করার পর দাম আরও বাড়বে। এবং যথারীতি, বোঝাটি সবচেয়ে দুর্বলের উপর সবচেয়ে ভারী পড়ে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্বায়ন ও উন্নয়ন বিভাগের অধ্যাপক ইয়ান গোল্ডিন বলেন, দরিদ্র মানুষ আয়ের একটি বড় অংশ খাদ্য ও গরম করার জন্য ব্যয় করে।

বিশ্বের অনেক অংশে সম্প্রতি খাদ্য নিরাপত্তাহীনতার সর্বোচ্চ মাত্রা রয়েছে, এবং ইউক্রেনের কারণে আরও দাম বৃদ্ধি মানবিক সংকটকে আরও গভীর করতে পারে এবং বৃহত্তর অস্থিরতাকে আরও বাড়িয়ে তুলতে পারে। যেসব দেশ বিপজ্জনকভাবে দুর্ভিক্ষের কাছাকাছি ঘোরাফেরা করছে, যেমন ইয়েমেন এবং লেবানন (উভয় ইউক্রেনীয় গমের প্রধান ক্রেতা), তারা সবচেয়ে খারাপ পরিণতির মুখোমুখি হবে।

ইউক্রেন, দীর্ঘকাল ধরে "ইউরোপের রুটিবাস্কেট" নামে পরিচিত, আসলে তার গম এবং ভুট্টা রপ্তানীর ৪০ শতাংশেরও বেশি মধ্য প্রাচ্য বা আফ্রিকায় প্রেরণ করে, যেখানে উদ্বেগ রয়েছে যে আরও খাদ্য ঘাটতি এবং মূল্য বৃদ্ধি সামাজিক অস্থিরতা সৃষ্টি করতে পারে। মিশর এবং তুরস্কের মোট গম আমদানির ৭০ শতাংশেরও বেশি ইউক্রেন এবং রুসিয়া থেকে। এটি তুরস্কের উপর আরও চাপ সৃষ্টি করবে, যা ইতিমধ্যে একটি অর্থনৈতিক সংকটের মাঝখানে রয়েছে এবং মুদ্রাস্ফীতির সাথে লড়াই করছে যা ৫০ শতাংশের কাছাকাছি চলছে, খাদ্য, জ্বালানী এবং বিদ্যুতের দাম আকাশচুম্বী। এই সমস্ত পরিণতিগুলি অর্থনীতির উপর চাপ সৃষ্টি করছে এবং চাপ দিচ্ছে যা ইতিমধ্যে মহামারীদ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধি প্রায়শই জনসাধারণের ক্ষোভের সৃষ্টি করেছে। রাশিয়ান বাহিনী ক্যাপটলের দিকে অগ্রসর হওয়ার সাথে এই সমস্ত দেশগুলি উদ্বেগের সাথে তাকিয়ে রয়েছে।

আরেকটি বিষয় যা উপেক্ষা করা যায় না তা হ'ল যখনই বিশ্ব দুর্যোগ বা যুদ্ধের মুখোমুখি হবে, তখন গরম কালো টাকা তরঙ্গ তৈরি করবে। তারা বিশ্ব বাজারের শিকারী (predators) এবং ইচ্ছাকৃতভাবে পণ্যের দাম বাড়িয়ে তুলবে (https://news.cgtn.com/news/)।
 
 জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, যদিও স্থানচ্যুতির মাত্রা ও পরিধি এখনও স্পষ্ট নয়, তবে অনুমান করা হচ্ছে যে বর্তমান সংকটের মধ্যে ১০ মিলিয়নেরও বেশি লোক তাদের বাড়িঘর ছেড়ে পালাতে পারে, যার মধ্যে ৪০ লক্ষ লোক আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করতে পারে, যা ইতিমধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে এক মিলিয়ন অতিক্রম করেছে। স্থানচ্যুতির মাত্রা বাড়ার সাথে সাথে, নারী ও শিশু, প্রতিবন্ধী মানুষ, তৃতীয় দেশের অভিবাসী এবং বয়স্ক ব্যক্তিদের সহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলি উচ্চতর সুরক্ষা ঝুঁকির মুখোমুখি হবে।

জাতিসংঘ বলেছে: ইউক্রেন, ইথিওপিয়া বা সিরিয়ায় যেখানেই মানবিক সংকট দেখা দিক না কেন, সব শরণার্থীকে অবশ্যই সম্মান জানাতে হবে এবং আন্তর্জাতিক সুরক্ষা দিতে হবে- পাশাপাশি তাদের মানবিক মর্যাদাও দিতে হবে। ইউক্রেন যে বিশ্বব্যাপী শোরগোল এবং মিডিয়া মনোযোগ গ্রহণ করছে তা মানবিক সংকট এবং বিশ্বব্যাপী আশ্রয় চাওয়া মানুষের জন্য একটি নতুন মান প্রতিফলিত করা উচিত। বিশ্বব্যাপী, ইউএনএইচসিআর অনুমান করে যে ৮২ দশমিক ৪ মিলিয়ন জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষ, রেকর্ড সংখ্যক মানুষের সুরক্ষা এবং সহায়তা প্রয়োজন। ইউক্রেনীয় সংকটের ফলে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষ এবং উদ্বাস্তুদের প্রচুর সংখ্যক দেশে সংঘাত থেকে পালিয়ে যাবে, এবং এর প্রভাব আগামী কয়েক মাস এবং বছর ধরে অনুভূত হবে।

কিছু লোক বিশ্রাম নিতে পারে এবং এই চিন্তা করে কম চিন্তিত বোধ করতে পারে: তেল ও গ্যাস ছাড়া বিশ্ব অর্থনীতিতে রাশিয়া অবিশ্বাস্যভাবে গুরুত্বহীন (হার্ভার্ডের অর্থনীতিবিদ জেসন ফুরম্যান বলেছেন, যিনি প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ছিলেন)। তবে তিনি এও বলেছেন যে, এটি মূলত একটি বড় গ্যাস স্টেশন। অবশ্যই, একটি বন্ধ গ্যাস স্টেশন যারা এটির উপর নির্ভর করে তাদের জন্য পঙ্গু হতে পারে। এর ফলে যে কোনও অর্থনৈতিক ক্ষতি অসমানভাবে ছড়িয়ে পড়বে, কিছু দেশ ও শিল্পে তীব্র হবে এবং অন্যদের মধ্যে পর্যবেক্ষিত হবে। যারা এশিয়া, পশ্চিম ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন এবং যারা ইউক্রেন নিয়ে রাশিয়ার সাথে ক্রমবর্ধমান সংকট অনেক দূরে রয়েছে বলে সান্ত্বনা পান - তাদের আবার চিন্তা করা উচিত। আমরা একটি বৈশ্বিক গ্রামে বাস করি এবং একে অপরের সাথে জড়িত।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭