ইনসাইড হেলথ

বিদেশ ফেরত ৪২ লাখ যাত্রীর হেলথ স্ক্রিনিং


প্রকাশ: 12/03/2022


Thumbnail

করোনা ভাইরাসের সংক্রমণের শুরু থেকে দেশের বিভিন্ন বন্দরে ৪১ লাখ ৯৩ হাজার ৫৫৪ জন বিদেশফেরত যাত্রীর স্বাস্থ্যপরীক্ষা (হেলথ স্ক্রিনিং) করা হয়েছে।

এরমধ্যে বিমানবন্দরে ৩৩ লাখ ৩০ হাজার ৪২৪ জন, স্থলবন্দরে সাত লাখ ২১ হাজার ৫৭৩ জন, সমুদ্রবন্দরে এক লাখ ৩৪ হাজার ৫২৮ জন এবং রেলস্টেশনে সাত হাজার ২৯ জন।

শনিবার (১২ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বিমানবন্দরে ৯ হাজার ৫৪৯ জন বিদেশফেরত যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাদের মধ্যে বিমানবন্দরে আট হাজার ৩৫০ জন, স্থলবন্দরে ৯৩৭ জন, সমুদ্রবন্দরে ১৭২ জন যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

সংক্রমণরোধে মহামারির শুরু থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বন্দর (স্থল, সমুদ্র ও রেলওয়ে) দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা (হেলথ স্ক্রিনিং) করা হয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের প্রায় এক মাস আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদেশফেরত প্রত্যেক যাত্রীর কাছ থেকে হেলথ কার্ড সংগ্রহ করা হয়। সেই সঙ্গে বিমান থেকে অবতরণের পর যাত্রীদের শরীরের তাপমাত্রা পরিমাপের পাশাপাশি জ্বর, ঠান্ডা ও কাশিসহ করোনার উপসর্গ রয়েছে কি না, তা পরীক্ষা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭