ইনসাইড টক

‘গুচ্ছ পরীক্ষা পদ্ধতি থেকে ফিরে আসা যাবে না’


প্রকাশ: 12/03/2022


Thumbnail

১৫ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরুর বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ১৫ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরু হচ্ছে। এ ক্ষেত্রে আমি তেমন কোনো চ্যালেঞ্জ দেখছি না। আশাকরি শিক্ষাপ্রতিষ্ঠান আর বন্ধ হবে না। তারপরও যতটা সম্ভব সবাইকে সতর্ক থাকতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান পুরোদমে খোলা, গুচ্ছ পরীক্ষা নিয়ে সৃষ্ট হ য ব র ল অবস্থা, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের নেতৃত্বের গুণাবলি অর্জনের সুযোগসহ নানা বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, এখন পঞ্চম শ্রেণী থেকে টিকা দেয়ার কর্মসূচি নেয়া হয়েছে। এটি যদি হয়ে যায়, তাহলে তো আর কথাই নাই। তবে বিগত বছরে শিক্ষার যে ক্ষতি হয়েছে, সে ক্ষতি পোষানোর জন্য একটি পরিকল্পনা দরকার। এক্ষেত্রে শিক্ষক এবং অভিভাবকদের ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীরা হয়তো একটু চাপ অনুভব করবে। কিন্তু তাদের চাপ কিভাবে কমানো যায়, সহনীয় করা যায় এবং একই সাথে আগের জমানো পড়া কিভাবে শেষ করা যায়, সেই ব্যবস্থা শিক্ষকদের নিতে হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষা নিয়ে সৃষ্ট হ য ব র ল অবস্থা প্রসঙ্গে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, গুচ্ছ পদ্ধতির মধ্যেই এর প্রতিকার আছে। কিছু সমস্যা তৈরি হয়েছে।  সমস্যাগুলো কেন হচ্ছে সেগুলো বাহির করতে হবে এবং এগুলো সমাধান করতে হবে। কিন্তু গুচ্ছ পদ্ধতি চালু থাকতেই হবে। আমরা গুচ্ছ পদ্ধতি চালু করেছিলাম অনেক চেষ্টা করে। আমাদের সিদ্ধান্তের মধ্যে হয়তো কিছু ভুল ছিল। সে ভুলগুলোকে সংশোধন করতে হবে। সেন্ট্রাল প্রোগ্রামিং করে সব ত্রুটি দূর করতে হবে। তবে গুচ্ছ পরীক্ষা পদ্ধতি থেকে ফিরে আসা যাবে না। এটি শিক্ষার্থীদের কষ্ট লাঘব করার জন্যই করা হয়েছিল। আশা করি পরবর্তীতেও এটি অব্যাহত থাকবে।

আমাদের শিক্ষাব্যবস্থা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ থেকে ছাত্রছাত্রীদের নেতৃত্বের গুণাবলি অর্জনের সুযোগ আগের চেয়ে কমেছে না বেড়েছে প্রশ্নে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের নেতৃত্বের গুণাবলি অর্জনের সুযোগ আগের চেয়ে কমেছে। আসলে বর্তমানে শিক্ষা যে কারিকুলামে চলছে কিংবা যেভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়াশোনা হয়, এতে করে একজন শিক্ষার্থী টপিক মুখস্থ করবে এবং পরীক্ষা দিবে। এর বাইরে কিছুই নেই। আমরা যদি ছাত্রদেরকে টিম ওয়ার্ক করা, গ্রুপ ওয়ার্ক করা এবং এগুলো যেন বাস্তব জীবনে প্রয়োগ করতে পারে তার জন্য হাতে-কলমে দেখানো ও শিখানো, এগুলো কিন্তু আমাদের নেই। কিন্তু শিক্ষকরা চাইলেই এগুলো দিতে পারতেন।

তিনি বলেন, তবে আমাদের নতুন কারিকুলামে এগুলো রাখা হয়েছে এবং পরীক্ষামূলকভাবে কিছু কিছু জায়গায় শুরুও হয়েছে। নতুন কারিকুলামে শিক্ষার্থীরা দলগতভাবে কাজ করতে পারে কি না, দলগতভাবে কাজ করতে গেলে কেমন আচরণ করতে হবে এবং দলগতভাবে কাজ করতে গেলে যেসব সমস্যা তৈরি হয়, ওগুলো কিভাবে মোকাবেলা করবে, এর জন্য অনেক কিছুই নতুন কারিকুলামে রাখা হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭