ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে গড়ে উঠছে বাঁশের তৈরি কুটির শিল্প


প্রকাশ: 12/03/2022


Thumbnail

চব্বিশ বছর বয়সী জোলেখা বেগমের বিয়ে হয় তাঁরই মামাতো ভাই আলমগীরের সাথে। আলমগীর স্থানীয় একটি বাজারে চা দোকান চালায়। এ থেকে যে আয় হয় তা দিয়ে তাদের সংসার চালাতে খুব কষ্ট হতো। বছর পাঁচেক আগে একই এলাকার জোহরা বেগমের কাছ থেকে বাঁশ দিয়ে কুটির শিল্পের কাজ শিখে নেয় জোলেখা। বিয়ের পর সে বাঁশ দিয়ে খাচি তৈরি করে এখন জোলেখা ওই এলাকার অনেকের কাছেই সফল নারী উদ্যোক্তা হিসেবে পরিচিত। ঘুরে দাঁড়িয়েছে তাদের অর্থনৈতিক চাকাও।

শুধু জোলেখাই নয় এরকম লক্ষ্মীপুরে বাঁশের তৈরি কুটির শিল্পে কাজ করে স্বাবলম্বী হয়েছে প্রায় ৫শ’ পরিবার। এসব পরিবারের নারী-পুরুষের নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে বাঁশের বিভিন্ন ধরণের ব্যবহৃত পণ্য। বিক্রি হচ্ছে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায়। সরকারি সহযোগিতা পেলে এ পেশায় আরো বহু লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের শহর কসবা গ্রামের প্রায় ৫শ’ পরিবার দীর্ঘ ৪০ বছর ধরে এই পেশায় কাজ করে জীবিকা নির্বাহ করছে। সংসারের সচ্ছলতার পাশাপাশি সন্তানদের লেখাপড়ার যোগান চালিয়ে যাচ্ছেন তারা। বর্তমানে প্লাস্টিক সামগ্রী প্রচুর পরিমাণে বাজারজাত হওয়ার কারণে কিছুটা সমস্যা সৃষ্টি হলেও পূর্ব পুরুষের ঐতিহ্যবাহী এই পুরানো পেশাকে ধরে রেখেছেন তারা।

শহর কসবা গ্রামে ব্যাপকভাবে তৈরি হচ্ছে টুকরি, ছালনি, খাঁচা, কুলা, মাছ ধরার বিভিন্ন ফাঁদ, টেপা, লাই-ওড়াসহ (ধান রাখার বড় পাত্র) বাঁশের তৈরি বিভিন্ন জিনিসপত্র। আকার ও মানভেদে এক একটি বিক্রি হচ্ছে ৫০ টাকা শুরু করে ৪০০ টাকা পর্যন্ত। বাঁশ দিয়ে তৈরি এ পণ্যগুলো দেশের বিভিন্ন অঞ্চলে এখনও প্রচুর পরিমাণে ব্যবহৃত হচ্ছে। এখানকার বাঁশের তৈরি পণ্যগুলো দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হয়।

এ পেশার কারিগররা জানান, ছোট মুলি বাঁশ আনতে হয় খাগড়াছড়ি থেকে। সড়ক পথে ব্যয় বেড়ে যাওয়ায় ব্যবসায় লাভ কম হয়। তাই অল্প মুনাফায় এখন ব্যবসা পরিচালনা করা যায় না। সরকারিভাবে যদি তাদেরকে আরো বেশি ঋণ দেয়া হয় তাহলে তারা এ পেশায় আরো ভালো করতে পারবেন। বাজারে বাঁশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা থাকলেও শুধুমাত্র অর্থ সংকটের কারণে তারা ঠিকমতো মালামাল সরবরাহ করতে পারছেন না।

বিসিক শিল্প নগরী লক্ষ্মীপুরের উপ-ব্যবস্থাপক ইসমাঈল হোসেন জানান, বাঁশ শিল্পের সাথে জড়িতদের সহজ শর্তে ক্ষুদ্র ঋণ সুবিধা দেয়া হচ্ছে। বর্তমানে এ শিল্পের সাথে জড়িত প্রায় ৫’শ পরিবারকে আবারো স্বল্প সুদে ক্ষুদ্র ঋণ প্রদানের কর্মসূচি হাতে নেয়া হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭