ইনসাইড ইকোনমি

রাশিয়া-বেলারুশের ব্যাংকের সঙ্গে সরাসরি লেনদেন বন্ধ


প্রকাশ: 12/03/2022


Thumbnail

আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট থেকে রাশিয়া ও বেলারুশের কয়েকটি ব্যাংককে বিচ্ছিন্ন করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো। এ পদক্ষেপ আজ শনিবার (১২ মার্চ) থেকে কার্যকর হবে। এতে এই দুই দেশের ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশের ব্যাংকগুলো আর সরাসরি লেনদেন করতে পারবে না।

এদিকে, দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অর্থ রাশিয়ার ১২টি ও বেলারুশের দুই ব্যাংকের মধ্যে একটি ব্যাংকের মাধ্যমে এ প্রকল্পে অর্থ লেনদেন হয়ে আসছে। ব্যাংক ফর ডেভেলপমেন্ট অ্যান্ড ফরেন ইকোনমিক অ্যাফেয়ার্স (ভিইবি) নামে রাশিয়ার এ ব্যাংকটি কয়েকদিন আগে সুইফট ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশ ব্যাংককে একটি বার্তা পাঠায়। বার্তায় সুইফট সিস্টেম ব্যবহার করে আপাতত তাদের সঙ্গে লেনদেন করতে নিষেধ করা হয়েছে। সুইফট থেকে বিচ্ছিন্ন হওয়া অন্য ব্যাংকের কাছ থেকেও বাংলাদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে একই ধরনের বার্তা পাঠানো হয়েছে।

তবে এ ধরনের পদক্ষেপের দেশের অর্থনীতিতে বড় নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তাদের মতে, বাংলাদেশ থেকে রাশিয়ায় রপ্তানির ৮০ ভাগ আর্থিক লেনদেন হয় সিঙ্গাপুর ও হংকংয়ের ব্যাংকের মাধ্যমে। তবে সরকারি প্রকল্পের অবস্থা বিষয়ে জানতে আরও অপেক্ষা করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭