ইনসাইড টক

‘রাশিয়ার ব্যাংক লেনদেন বন্ধ হওয়ায় অনেক দেশই সমস্যায় পড়বে’


প্রকাশ: 13/03/2022


Thumbnail

রাশিয়া-বেলারুশের ব্যাংক লেনদেন বন্ধের প্রভাব নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, রাশিয়া-বেলারুশের ব্যাংক লেনদেন বন্ধ হওয়ার ফলে সাময়িক অসুবিধা সৃষ্টি হবে। শুধু আমাদের দেশই না, বিশ্বের অনেক দেশই সমস্যায় পড়বে। এমনকি আমেরিকারও অসুবিধা হবে। পাশাপাশি ইউরোপের অসুবিধা হবে। ইউরোপে সরবরাহকৃত গ্যাসের ৬৫ শতাংশই রাশিয়া সরবরাহ করে। জার্মানির জ্বালানি তেল আমদানির এক-তৃতীয়াংশই আসে রাশিয়া থেকে। এখন তো রাশিয়া এসব সরবরাহ বন্ধ করে দেবে। 

রাশিয়া-বেলারুশের ব্যাংক লেনদেন বন্ধ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, অসুবিধা আমাদেরও হবে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ছে। গতকাল প্রতি ব্যারেল তেলের দাম উঠেছে ১২৬ মার্কিন ডলার। তবে রাশিয়া দাবি করছে যে, তাদের কয়েকটি ব্যাংকের লেনদেন এখনও সচল আছে। রাশিয়ার ব্যাংকের সংখ্যা তো ১০০’র উপরে। কয়েকটি ব্যাংকের লেনদেন এখনও বন্ধ করেনি। তবে এটি যদি দীর্ঘমেয়াদী সময় নিয়ে চলতে থাকে, তাহলে ক্ষতি সব দেশেরই হবে। সঙ্গে বাংলাদেশের হবে। 

তিনি বলেন, রাশিয়ার সাথে যাদের বাণিজ্য আছে, তারা ইতোমধ্যে ঝামেলায় পড়েছে। আরও পড়বে। যেসব দেশে রাশিয়ার অর্থায়নে বাংলাদেশের মতো মেগা প্রজেক্ট চলছে, সেখানেও প্রভাব পড়বে। আমাদের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার বিনিয়োগ আছে। রাশিয়া অসুবিধা হবে না বললেও অসুবিধা যে হবে না, এটি বলা মুশকিল। এখন বাংলাদেশ তো এককভাবে তেমন কোনো পদক্ষেপ নিতে পারবে না। তবে দ্বিপাক্ষিক আলোচনায় বিভিন্ন বিষয় তুলে ধরা যেতে পারে। রাশিয়া থেকে অনেক পণ্যের কাঁচামাল আমাদের দেশে আসতো। সেগুলোর শিপমেন্ট করতে চাইলে রাশিয়া করতে পারে বিকল্প পেমেন্টে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা প্রসঙ্গে অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমার কাছে মনে হয় না রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা আছে। কারণ ইউক্রেনের এতো শক্তি নেই যে তারা রাশিয়াকে মোকাবেলা করবে। পাশাপাশি ইউক্রেনকে যারা নেপথ্যে থেকে যুদ্ধে নামিয়েছে বা যারা সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছিল, তারাও পিছু হটেছে। শুধু কথা দিয়ে তো আর যুদ্ধ হয় না। যুদ্ধ করতে অস্ত্র-গোলাবারুদ লাগে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭