ইনসাইড বাংলাদেশ

সয়াবিন তেলের দাম সহনীয় রাখতে চেষ্টা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 13/03/2022


Thumbnail

নিত্যপণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স তুলে নেওয়ার কথা ভাবা হচ্ছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সয়াবিন তেলের দাম সহনীয় রাখতে চেষ্টা করছে সরকার। আজ রোববার (১৩ মার্চ) বিকেল ৪টার দিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সরকারের শীর্ষ পর্যায়ের জরুরি বৈঠক শেষে এই কথা জানান তিনি। সভাকক্ষে সরকারের চারজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী জরুরি এ বৈঠকে বসেন। দুই ঘণ্টাব্যাপী চলা বৈঠক শেষ হয় সন্ধ্যা ৬টায়। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ওএমএস কার্যক্রম বাড়াবো। পণ্যের সরবরাহ বাড়াবো। মজুদ নিয়ন্ত্রণ করবো যাতে কেউ বেশি করে মজুদ করে দাম বাড়াতে না পারে। ভ্যাট-ট্যাক্স তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত জানাবো।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়িয়ে অসাধু ব্যবসায়ীরা যেন ফায়দা নিতে না পারে সেজন্য আগামী দু-একদিনের মধ্যে একটি টাস্কফোর্স গঠন করা হবে। তিনি বলেন, আমরা জানতে চাই, এ (দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি) সুযোগ নিয়ে কোনো অসাধুতা যেন প্রশ্রয় না পায়। এজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আমাদের আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়োজিত করে। আমরা দু-একদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করবো। যেন কেউ সুযোগটা না নিতে পারে।

তিনি আরও বলেন, সরকার কিন্তু অত্যন্ত পিজিটিভলি কনসিডার করছে যে, পণ্যের মূল্য কোনটা হওয়া উচিত। গ্রাহকদের কাছ থেকে এর চেয়ে অতিরিক্ত মূল্য আদায়ের চেষ্টা যারা করছেন তাদের বিরুদ্ধে কিন্তু আমরা অ্যাকশনে যাবো, এটা বলতে পারি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব, পুলিশ পরিদর্শক ড. বেনজীর আহমেদসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা।

উল্লেখ্য, সম্প্রতি দেশে ভোজ্যতেল, ডাল, চাল, আটা, চিনি, পেঁয়াজসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম লাগামহীনভাবে বেড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে নিম্ন-মধ্যবিত্ত ও দরিদ্র শ্রেণির মানুষ। অন্যদিকে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। বাজার সংশ্লিষ্টসহ সাধারণ মানুষের আশঙ্কা, রোজার মাসকে সামনে রেখে বাজার আরও অস্থিতিশীল হয়ে উঠতে পারে। তবে এর আগেই নিত্যপণ্যের দামে লাগাম টানতে চায় সরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭