ইনসাইড এডুকেশন

পুরোদমে শুরু হচ্ছে ক্লাস: শিক্ষার্থীরা কতটা প্রস্তুত?


প্রকাশ: 13/03/2022


Thumbnail

করোনা মহামারীর কারণে প্রায় ২ বছর বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। গত বছর ১২ সেপ্টেম্বর প্রথমবারের মত সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলেও এর মাঝে ২ দফায় ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ছিল সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ২২ ফেব্রুয়ারি থেকে আবারও সীমিত পর্যায়ে মাধ্যমিক ও ২ মার্চ থেকে প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ১৫ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস। পুরোদমে ক্লাস শুরু হলেও সেই ক্লাস করতে শিক্ষার্থীরা কতটা প্রস্তুত সেই শঙ্কা দেখা দিয়েছে।

দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা শিক্ষা কার্যক্রম থেকে এক প্রকার বিরত ছিলো। অনলাইনে ক্লাস ব্যতীত তেমন কোন কার্যক্রম ছিলো না। আর এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রাক-প্রাথমিক এবং স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা। দীর্ঘদিন ক্লাসবিহীন রুটিনে পুরোদমে ক্লাস শুরু হলে শিক্ষার্থীদের ওপর যে এক ধরণের মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি হবে তা বলাই বাহুল্য। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রাক-প্রাথমিক এবং স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা দীর্ঘবিরতির পর এখন পুরোদমে পড়াশোনায় মনোযোগী হওয়া বেশ কঠিন বলেই মনে করছেন শিক্ষাবিদরা। এর পেছনে একাধিক কারণ রয়েছে বলেই মনে করছেন তাঁরা।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সাথে সাথেই অভিভাবকদের মধ্যেও আগের মতো প্রতিযোগিতা তৈরি হবে বলে মনে করছেন শিক্ষাবিদরা। শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার পাশাপাশি শুরু হবে একের অধিক কোচিংয়ের পেছনে ছুটোছুটি, সাথে বাসায় গৃহশিক্ষক তো থাকছেই। একে তো দীর্ঘদিনের বিরতি, অন্যদিকে শিক্ষার্থীদের ওপর পাহাড়সম চাপ। দুইয়ে মিলিয়ে শিক্ষার্থীরা কতটা খাপ খাওয়া পারবে, সেই প্রশ্ন দেখা দিয়েছে।

এই বিষয়ে অধ্যাপক ড. মীজানুর রহমান বাংলা ইনসাইডারকে বলেন, বিগত বছরে শিক্ষার যে ক্ষতি হয়েছে, সে ক্ষতি পোষানোর জন্য একটি পরিকল্পনা দরকার। এক্ষেত্রে শিক্ষক এবং অভিভাবকদের ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীরা হয়তো একটু চাপ অনুভব করবে। কিন্তু তাদের চাপ কিভাবে কমানো যায়, সহনীয় করা যায় এবং একই সাথে আগের জমানো পড়া কিভাবে শেষ করা যায়, সেই ব্যবস্থা শিক্ষকদের নিতে হবে।

অন্যদিকে, শুধু ক্লাস নয় দীর্ঘদিন পরীক্ষার বাহিরে থাকা শিক্ষার্থীরা কেবলমাত্র এসাইনমেন্ট দিয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে। এর ফলে তাদের মধ্যে পরীক্ষাভীতির সৃষ্টি হয়েছে, যা শিক্ষার্থীদের মনে বড় ধরণের প্রভাব ফেলবে। ফলে সঠিক পদক্ষেপের অভাবে করোনায় সৃষ্ট ক্ষতির চেয়ে আরও বড় ধরণের ক্ষতি হতে পারে বলে মনে করছেন শিক্ষাবিদরা। তাই শিক্ষার্থীদের সক্ষমতা, পড়াশোনার পরিবেশে ফিরিয়ে এনে তাদের খাপ খাওয়ানোর মনস্তাত্ত্বিক প্রস্তুতি, অধিক চাপ সৃষ্টি না করে শিক্ষার্থীদের প্রস্তুত করার আহ্বান জানিয়েছেন শিক্ষাবিদরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭