ইনসাইড এডুকেশন

হাবিপ্রবির ল্যাব দেখে মুগ্ধ শিক্ষামন্ত্রী


প্রকাশ: 14/03/2022


Thumbnail

হাবিপ্রবির অত্যাধুনিক ল্যাব দেখে মুগ্ধ হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা খুবই আনন্দিত যে এমন একটি ল্যাব দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আছে। এটি উচ্চ শিক্ষার গবেষণার ক্ষেত্রকে আরও এগিয়ে নিয়ে যাবে।

রোববার (১৩ মার্চ) রাতে এ বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক জিনোম সিকোয়েন্স ল্যাব উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।  

এসময় তিনি আরও বলেন, এখানে যারা গবেষণা করবেন, তারা নতুন জ্ঞান সৃষ্টি করবেন। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এত ভালো একটি ল্যাব হয়েছে, এটি এ অঞ্চলের মানুষের জন্যই শুধু না, দেশের যে কোনো জায়গার গবেষকরা চাইলে এখানে এসে গবেষণা করতে পারবেন। কাজেই আমাদের নতুন জ্ঞান সৃষ্টির জায়গায় নতুন সংযোজন হলো, এটি আমাদের উচ্চ শিক্ষার গবেষণার ক্ষেত্রে আমাদের আরও এগিয়ে নিয়ে যাবে। এখানে কৃষি, ফিসারিজ ও প্রাণিসম্পদ নিয়ে কাজ করা সম্ভব। এমনকি মানুষের দেহের বিভিন্ন রোগ নিয়েও এখানে গবেষণা করা সম্ভব।

উদ্বোধনের পর বিশ্ববিদ্যালয়ের জিনোম সিকোয়েন্স ল্যাবের উদ্বোধন করে ল্যাবটি ঘুরে দেখেন তিনি।

এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ে পৌঁছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান, প্রক্টর প্রফেসর ড. মামুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে অতিথিরা বিশ্ববিদ্যালয়ের মাঠে ‘জ্যোর্তিময় বঙ্গবন্ধু’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এসময় দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জাকিয়া তাবাসসুম জুঁই উপস্থিত ছিলেন।  

ল্যাব সংশ্লিষ্টদের দেওয়া তথ্য মতে, এটি উত্তরবঙ্গের ১৬ জেলার মধ্যে প্রথম এবং একমাত্র অত্যাধুনিক ল্যাব। এর মাধ্যমে মানুষ, প্রাণী কিংবা উদ্ভিদের যে কোনো ধরনের রোগের কারণ ও জীবন রহস্য উন্মোচন করা যাবে। বিশ্ববিদ্যালয়ের রাজস্ব খাতের প্রায় চার কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ল্যাবে রয়েছে পিসিআর, আরটিপিসিআর, ডাটা অ্যানালাইজড, ডিএনএ/আরএনএ নির্ণয়, খাদ্য কিংবা উদ্ভিদে হেভি ম্যাটাল নির্ণয় (আর্সেনিক, মেলামাইন), ডিজিজ ডায়াগনস্টিক ইউনিট, ফুড নিউট্রিশন অ্যান্ড ক্যামিক্যাল অ্যানালাইসিস ইউনিট, মেটেরিয়াল সায়েন্স ইউনিট, সেল অ্যান্ড টিস্যুচালকার ইউনিট, ফোর আইআর ল্যাব। এ ল্যাবে যে কোনো জীবাণু, ছত্রাক, ফাঙ্গাস, ব্যাকটেরিয়া বা যে কোনো ধরনের অনুজীব, যেগুলো মানুষ, প্রাণী কিংবা উদ্ভিদের রোগ সৃষ্টিকারী, সেগুলোর জীবন রহস্য উন্মোচন করা যাবে এবং সেই মোতাবেক দ্রুততম সময়ের মধ্যে চিকিৎসা দেওয়া যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭