ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতির আশায় আবার আলোচনায় রাশিয়া-ইউক্রেন


প্রকাশ: 15/03/2022


Thumbnail

কারিগরি ত্রুটির কারণে হুট করেই মাঝ পথে বন্ধ হয়ে যায় ইউক্রেন ও রাশিয়ার মাঝে অনুষ্ঠিত চতুর্থ শান্তি আলোচনা। তবে দুই পক্ষের সমঝোতায় মঙ্গলবার (১৫ মার্চ) আবারো বসছে চলেছে যুদ্ধ বন্ধের বিষয়ে শান্তি আলোচনাটি।

সোমবার (১৪ মার্চ) ইউক্রেন ও রাশিয়ার মাঝে চতুর্থ শান্তি আলোচনাটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।
 
তবে গতকাল দুই পক্ষের সমঝোতা আলোচনার আবহের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালিয়েছে রুশ বাহিনী। আবাসিক ভবনে বোমা হামলায় একজন নিহত হয়েছেন। হামলা হয়েছে উড়োজাহাজ তৈরির কারখানায়। এদিকে গুলি করে ভূপাতিত করা একটি রুশ ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ কিয়েভের রাস্তায় পড়ে একজনের মৃত্যু এবং ছয়জন আহত হয়েছেন। ইউক্রেন কর্তৃপক্ষের ভাষ্যমতে, ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে একটি বাস ধ্বংস এবং একটি আবাসিক ভবনে আগুন লেগে যায়। বাসে যাত্রী ছিল না, সেটি পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে গতকাল বৈঠক শুরুর আগে ইউক্রেনের প্রতিনিধিদলের সদস্য মিখাইলো পোদোলিয়াক বলেন, আলোচনায় যুদ্ধবিরতি, রাশিয়ার সেনা প্রত্যাহার ও ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তার ওপর জোর দেওয়া হবে। পরে আলোচনার মধ্যেই এক টুইটে তিনি লেখেন, দুই পক্ষ নিজেদের অবস্থান তুলে ধরেছে। আলোচনা চলছে, তবে দুই পক্ষের মধ্যে ব্যবধান রয়েছে। মতভিন্নতার কারণ দুই দেশের রাজনৈতিক ব্যবস্থা ভিন্ন।

তবে এ আলোচনা নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে আশাবাদ প্রকাশ করা হয়েছে। দেশটির প্রেসিডেন্টের দপ্তরের উপপ্রধান ইহোর ঝোভকভা গতকাল বিবিসি রেডিও ফোরের টুডে অনুষ্ঠানে বলেন, ‘আমাদের আল্টিমেটাম বা শেষসীমা বেঁধে দেওয়া বা আত্মসমর্পণ করতে বলার পরিবর্তে তারা এখন গঠনমূলক আলোচনা শুরু করতে চাইছে বলে মনে হচ্ছে।’

এর আগে ইউক্রেনের সীমান্তবর্তী বেলারুশের গোমেলে তিন দফায় বৈঠক হয়েছে দুই পক্ষের। পরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যস্থতায় আন্তালিয়ায় বসেছিলেন ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। এসব বৈঠকে রুশ সেনাদের ঘেরাওয়ের মধ্যে থাকা ইউক্রেনের শহরগুলো থেকে বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে সাময়িক যুদ্ধবিরতির বিষয়ে অগ্রগতি হয়েছিল। তবে যুদ্ধ বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেন কর্তৃপক্ষকে অস্ত্র সমর্পণের আহ্বান জানানো হয়। তাতে সাড়া দেয়নি কিয়েভ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭