ইনসাইড বাংলাদেশ

ভয়ঙ্কর রূপে রাজধানীর যানজট


প্রকাশ: 15/03/2022


Thumbnail

আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস শুরু হয়েছে পুরোদমে। ফলে রাজধানীর যানজটের চিত্র ফিরে গেছে সেই চির চেনা রূপে। রাজধানীর বিভিন্ন সড়কে সকাল থেকেই তীব্র যানজট সৃষ্টি হয়েছে, যা রীতিমত ভয়ঙ্কর। নিয়ম অমান্য করে যানবাহন চলাচলের কারণে অনেক স্থানেই তীব্র জটলা তৈরি হয়। ট্রাফিক সিগন্যাল ছাড়াও এই জটলা যানজটের অন্যতম কারণ। ফলে যানজটের ভয়াবহতা মাত্রা ছাড়িয়ে গেছে। রাস্তায় বিভিন্ন ধরণের গাড়ীর সংখ্যাও বেড়েছে বহুগুণ। কিলোমিটার দূরত্ব যেতে কোথাও কোথাও প্রায় ঘণ্টাখানেক সময় লাগছে, কেউ আবার একই স্থানেই বসে আছেন ঘণ্টাখানেক। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতায় যানজট রূপ নিয়েছে দুর্বিষহতায়।

মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর পুরান ঢাকার লক্ষ্মীবাজার, রায় সাহেব বাজার, পল্টন, মতিঝিল, গুলিস্তানসহ বিভিন্ন এলাকার সড়ক ঘুরে দেখা যায় এমন চিত্র। নিউমার্কেট, নীলক্ষেত, এলিফ্যান্ট রোডের মার্কেটগুলোর সাপ্তাহিক ছুটিরদিন হলেও এই এলাকা গুলোতেও যানজটের চিত্র ছিল একইরকম। তবে শুধু প্রধান সড়কগুলোতেই নয়, রাজধানীর বিভিন্ন অলিগলিতেও তীব্র যানজট দেখা যায়।



পুরোদমে ক্লাস শুরু হওয়ার ফলে রাজধানীর নিয়মিত যানজট আরও তীব্র আকার ধারণ করেছে বলে মনে করছেন অনেকেই। সকাল থেকেই শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে থাকে। শিক্ষার্থীদের অনেকেই হেঁটে, অনেকেই রিকশা, ব্যক্তিগত গাড়িতে করে বিভিন্ন উপায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসায় চিরায়ত যানজট আবার দেখা দিয়েছে। অন্যদিকে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই  শুরু হচ্ছে রোজা। রোজাকে সামনে রেখে কাজের সময়সহ বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন আসে। রোজাকে ঘিরে নিত্যপণ্যের মজুদ বাড়াতে বেড়ে যায় রাজধানীজুড়ে পণ্যবাহী গাড়ীর আধিক্যতা। ফলে যানজট আরও ভয়ঙ্কর আকার ধারণ করছে এবং সামনে সেই যানজট আরও তীব্র হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

পুরান ঢাকার লক্ষ্মীবাজারে সেন্ট গ্রেগরীতে সন্তানকে দিতে আসা একজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, সবসময় লক্ষ্মীবাজার এই স্কুলের সামনে যানজট লেগেই থাকে। ওয়ারী থেকে ক্লাসে আসতে ১ ঘণ্টা লেগে গেছে। হেঁটে আসলে আরও অনেক আগেই পৌঁছে যেতাম।



অন্যদিকে জজ কোর্টে আসা অ্যাডভোকেট হুমায়ূন বাংলা ইনসাইডারকে বলেন, ‘গুলিস্তান থেকে কোর্টে আসতে ২ঘণ্টা লেগেছে। একসময় মনে হলো আজ পৌঁছাতে পারবো কিনা।’

যানজটের বিষয়ে বিভিন্ন ট্রাফিক পয়েন্টে কর্মরত ট্রাফিক সার্জেন্ট জানায়, স্কুল-কলেজ খোলার ফলে এই সময় যানজট নিয়ন্ত্রণে রীতিমত হিমসিম খেতে হচ্ছে তাদের। অনেক ট্রাফিক পয়েন্টে দেখা যায়, তীব্র যানজটে সার্জেন্টরা বেশ নির্বিকার হয়েই বসে আছেন, যানজটের দিকে তাদের কোন ভ্রূক্ষেপই নেই। যানজট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা, অব্যবস্থাপনাকেই দায়ী করছে জনগণ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭