ওয়ার্ল্ড ইনসাইড

ডলারের খুব বেশি প্রয়োজন নেই বেলারুশের: লুকাশেঙ্কো


প্রকাশ: 15/03/2022


Thumbnail

ইউক্রেনে চলমান রাশিয়ার সামরিক অভিযানে ‘পাশে থাকার’ অভিযোগে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞায় পড়েছে বেলারুশও। তবে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো বলেছেন, আন্তর্জাতিক বাণিজ্যের নিরিখে ডলারের খুব বেশি প্রয়োজন নেই তার দেশের।

মঙ্গলবার (১৫ মার্চ) দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা বেলটিএ নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেন, ‘আমরা মূলত রাশিয়া ও চীনের সঙ্গেই বাণিজ্য করে থাকি। এ কারণে অদূর ভবিষ্যতে রাশিয়ার রুবল এবং চীনের ইউয়ানের কোনো অভাব আমাদের ঘটবে না। পশ্চিম যেসব নিষেধাজ্ঞা আমাদের ওপর জারি করেছে সেসব নিরর্থক। এমনিতেই বিশ্বে ডলারের মান পড়ছে এবং ডলারের ওপর আমরা নির্ভরশীলও নই। যেসব দেশের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তারাও ডলার ব্যবহার ব্যবহার করে না।’

এদিকে, মঙ্গলবার রাশিয়ার সঙ্গে সামরিক সহায়তা বিষয়ক একটি বিলের স্বাক্ষর দিয়েছে বেলারুশের পার্লামেন্ট। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভিক্তর খ্রেনিন এই বিলটি উত্থাপন করেছিলেন। সেই বিলে বলা হয়েছে, দীর্ঘমেয়াদে রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া করবে বেলারুশ। পাশপাশি, বেলারুশের বিভিন্ন সামরিক স্থাপনা নির্মানে সহায়তা দেবে রাশিয়া।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর আগে প্রায় দশদিন বেলারুশের সঙ্গে যৌথ সামরিক মহড়া করেছে রাশিয়া।

সূত্র: ইন্টারফ্যাক্স


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭