ইনসাইড ইকোনমি

এবার ভোজ্যতেল আমদানিতেও ভ্যাট কমলো ১০ শতাংশ


প্রকাশ: 16/03/2022


Thumbnail

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে একের পর পদক্ষেপ নিচ্ছে সরকার। এর প্রেক্ষিতে ভোক্তা পর্যায়ে ভ্যাট প্রত্যাহার করেছে সরকার। তারই ধারাবাহিকায় এবার  অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানিতে মূল্য সংযোজন কর বা ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ প্রজ্ঞাপন জারি করে। আমদানি পর্যায়ে ভ্যাট অব্যাহতি আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

এর আগে সোমবার (১৪ মার্চ) এনবিআর পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে সব ভ্যাট প্রত্যাহার করে। বর্তমানে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট রয়েছে। পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে ভ্যাট অব্যাহতি আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

২০২১ সালের ১৯ অক্টোবর সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৩৬ টাকায় বিক্রি হয়েছিলো। এরপর দেশের বাজারে আরেক দফা দাম বাড়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৪৩ টাকায় বিক্রি করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭