ইনসাইড পলিটিক্স

সামনে কঠিন সময়


প্রকাশ: 16/03/2022


Thumbnail

আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের শেষ হতে বাকি আছে আর দুই বছরের কম। কিন্তু এর মধ্যেই এক কঠিন সময় অতিক্রম করছে আওয়ামী লীগ সরকার। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দেশে-বিদেশে নানামুখী ষড়যন্ত্র এবং আওয়ামী লীগের অন্তর্কলহ সরকারকে একটি অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলেছে। তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার এখন সবচেয়ে কঠিন সময় পার করছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। কিন্তু রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, সামনে আরো কঠিন সময় আছে। সরকারকে সামনের দিনগুলোতে একটা দুর্গম পথ পাড়ি দিতে হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। তারা বলেছেন, সরকারের সামনে যে চ্যালেঞ্জগুলো রয়েছে তা সামনে আরও ঘনীভূত হবে এবং সরকারকে এটা মোকাবেলা করতে হবে দৃঢ়ভাবে। যে সমস্ত সঙ্কটগুলো সরকারকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলছে তার মধ্যে রয়েছে,

১. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সরকারের জন্য এখন সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম হুহু করে প্রতিদিন বাড়ছে এবং এটির ক্ষেত্রে কোনো নিয়ন্ত্রণ নেই। যদিও সরকার ভ্যাট, শুল্ক ইত্যাদি প্রত্যাহার করেছে। কিন্তু তারপরও এর প্রভাব বাজারে পড়তে সময় লাগবে। সমস্যা হচ্ছে যে, সামনে পবিত্র রমজান। এই রমজানে যদি জিনিসপত্রের দাম হুহু করে বাড়ে তাহলে এটি জনঅসন্তোষের কারণ হতে পারে বলে অনেকে মনে করছেন। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, এরকম পরিস্থিতিতে লোকজনের বিরক্তি আরও বেড়ে যাবে এবং এটি যদি নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে সরকারের জন্য তা বড় ধরনের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

২. অভ্যন্তরীণ কোন্দল: আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল প্রকাশ্য আকার ধারণ করেছে। বিভিন্ন জেলায় জেলায় আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল কমার বদলে বেড়েই চলেছে। সামনের দুই বছর এই সংকটকে আরও কঠিনভাবে মোকাবেলা করতে হবে আওয়ামী লীগকে এবং এই সংকট যদি মোকাবেল না করে, শক্তিশালী সংগঠন যদি না থাকে, তাহলে সামনের দিনগুলোতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা আওয়ামী লীগের জন্য কঠিন হয়ে পড়তে পারে।

৩. আন্তর্জাতিক চাপ: সরকারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে। বিশেষ করে রাশিয়া ইস্যুতে সরকারের নিরবতা এবং নিরপেক্ষতার আন্তর্জাতিক পরিমণ্ডলে নানারকম প্রশ্নের জন্ম দিয়েছে। আর এ থেকেই বাংলাদেশের উত্তরণের পথ কী তা নিয়ে নানামুখী আলাপ-আলোচনা চলছে। অনেকে মনে করছেন যে, সামনের দিনগুলোতে বাংলাদেশের উপর আন্তর্জাতিক চাপ বাড়বে।

৪. ষড়যন্ত্র: আওয়ামী লীগের জন্য আরেকটি বড় মাথাব্যথার কারণ হচ্ছে যে, দেশে-বিদেশে নানামুখী ষড়যন্ত্র এবং বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সরকারের জন্য একটা বড় ধরনের সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যেন পরিণত হয়েছে গুজবের ফ্যাক্টরিতে। প্রতিদিন সরকারের বিরুদ্ধে নানারকম অনিয়ম, অপপ্রচার, মিথ্যাচার করা হচ্ছে। ফলশ্রুতিতে সরকারের জন্য একটা বড় ধরনের চাপ তৈরি করছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম।

৫. দেশীয় ষড়যন্ত্র: দেশেও সরকারের বিরুদ্ধে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। বিশেষ করে সুশীল সমাজের একটি অংশ সরকারের বিরুদ্ধে নানারকম মানবাধিকার লঙ্ঘন, গুম ইত্যাদি বিষয় নিয়ে ক্রমশ সোচ্চার হচ্ছে। ফলে সামনের দিনগুলোতে এটি আরো বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। আর এই সব মিলিয়ে সামনের দিনগুলো গভীর সংকটের এবং একটা কঠিন সময় নির্বাচনের আগ পর্যন্ত সরকারকে পাড়ি দিতে হবে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭