ইনসাইড বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু: একজন প্রকৃত নেতার সফলতম সংজ্ঞা


প্রকাশ: 16/03/2022


Thumbnail

আচ্ছা, একজন নেতার প্রকৃত সংজ্ঞা কী?

নেতার চোখে থাকে স্বপ্ন, প্রত্যয় আর পাহাড়সম বাঁধা লড়াই করার দৃঢ় মনোবল। তার আদর্শে বলীয়ান হয়ে সমর্থকেরা জীবন বাজি রেখে লড়াই করতেও পিছপা হয় না। একজন সাধারণ মানুষ স্বপ্ন দেখে নিজের উন্নতির জন্য, নিজের পরিবারের উন্নতির জন্য।

আর একজন নেতা?

তিনি স্বপ্ন দেখেন মানুষের জন্য, মানুষের উন্নয়নের জন্য, গোটা একটি সমাজ, রাষ্ট্রের উন্নতির জন্য। এই উন্নতি সাধনের জন্য নিজের ব্যক্তিগত বৃহৎ বলীদান দিতেও কোনো কার্পণ্যবোধ করেন না। হাসিমুখে নীরবে সকল যাতনা সয়ে যান মানুষের জন্য। এমনই তো নেতা হবেন, তাই না?

বিশ্বের দিকে আমরা তাকাই। এমন অসংখ্য নেতাদের আমরা ইতিহাসের পন্নপাতায় খুঁজে পাবো। যারা নিজেদের আদর্শ রক্ষার লড়াইয়ে কখনও পিছপা হননি। মানুষের মঙ্গল আনয়নে কাজ করে গিয়েছেন নিরন্তর। মহাত্মা গান্ধী কাজ করে গিয়েছেন ব্রিটিশদের ভারতীয় উপমহাদেশ থেকে হটাতে, করেছেন আজীবন আন্দোলন।

নেলসন ম্যান্ডেলা কাজ করে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ-বিরোধী আন্দোলনে।

মার্কিন যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময় প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন যা করে গিয়েছেন, তা তাকে আসীন করেছে অনন্য উচ্চতায়। দাসপ্রথা বিলোপের পেছনে অন্যতম কুশীলব প্রয়াত প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনকে পৃথিবী স্মরণ করবে শ্রদ্ধাভরে।  

এমন অনেক নেতা রয়েছেন, যাদের নাম ইতিহাসের পাতায় লেখা রয়েছে স্বর্ণাক্ষরে। তবে পাঠক, একটি জিনিস কিন্তু আমাদের ভাবায়। তারা যেসব কাজ করে গিয়েছেন, সেগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ কিন্তু আল্টিমেট বা চূড়ান্ত ফলাফল যেটাকে বলে, তা কি এই নেতারা হাসিল করতে পেরেছেন?

আমেরিকাতে আজও বর্ণবাদ রয়েছে। বলা যেতে পারে তীব্রভাবেই তা রয়েছে। শ্বেতাঙ্গ পুলিশের পায়ের নিচে যখন একজন কৃষ্ণাঙ্গ জীবন বাঁচার আকুতিতে বলে ওঠেন I can’t breathe, তখন নেলসন ম্যান্ডেলা কিংবা আব্রাহাম লিঙ্কনের জন্য মানবসত্ত্বা একটু হলেও আফসোস করে। শুরুটা তারা করে দিয়েছেন অবশ্যই, কিন্তু সার্থক শেষের সুরটা কি তারা গেয়ে যেতে পেরেছেন? একই কথা তো খাটে মহাত্মা গান্ধীর ক্ষেত্রেও। ভারত কি সর্বতোভাবেই অন্যায়-অত্যাচার অবিচারের নাগপাশ থকে মুক্ত হতে পেরেছে?

ঠিক এখানেই চলে আসে একজন প্রকৃত নেতার কথা। ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেছিলেন তিনি। আজীবন কাজ করে গিয়েছেন মানুষের জন্য। তারচেয়েও বড় কথা, স্বাধীন একটি দেশের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে তার হাত ধরে। শুরু থেকে শেষ পর্যন্ত পৃথিবীর কয়জন নেতা এমনভাবে বলিষ্ঠ হয়ে হাল ধরেছেন? এমন কোথায় আছে, যেখানে কোটি কোটি মানুষ একটি ভাষণ শুনে বুক উঁচিয়ে সটান দাঁড়িয়ে যায় শত্রুর বিরুদ্ধে লড়াই করার জন্য? দেশমাতৃকাকে মুক্ত করবার জন্য?

এমন নয় যে তিনি হুট করেই আবির্ভূত হয়েছেন। তার জীবন পর্যালোচনা করলেই দেখা যাবে, যখনই অন্যায় ঘটেছে, সেখানে তিনি বজ্রনিনাদের মতো গম্ভীর হয় উঠেছেন। এগিয়ে গিয়েছেন অসহায় নিপীড়িত মানুষের সাহায্যপানে। চতুর্থ শ্রেণির কর্মচারীদের অধিকার আদায়ের লড়াইয়ে তাকে শুনতে হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কড়া চোখ রাঙানি। অন্যায়ের সাথে তিনি কখনওই আপোষ করেননি।

আচ্ছা, পৃথিবীতে এমন কোনো নেতা দেখাতে পারবেন, যিনি লাঞ্ছিত, নিপীড়িত নারীদের ঠিকানার জায়গায় নিজের বাড়ির ঠিকানা দিয়ে দিত বলেন অকুণ্ঠচিত্তে? বাবার জায়গায় লিখে দিতে বলেন নিজের নাম? আছেন একজনও?

এই স্বপ্নদ্রষ্টা যা কিছু নিয়ে স্বপ্ন দেখেছেন, তা আজ বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নের কাজগুলো করে যাচ্ছেন তারই সুযোগ্য সন্তান, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী। মানুষটির স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক দেশ গড়বার, সমাজতান্ত্রিক দেশ গঠনের।  দেশের জনগণের জন্য যাতে মৌলিক অধিকার রক্ষিত হয়, সেজন্য আজীবন কাজ করেছেন তিনি। সকল মানুষের কর্মসংস্থান হবে, চিকিৎসা সেবা নিশ্চিত হবে, শিক্ষার সুযোগ পাবে, সেজন্য কাজ করে গিয়েছেন তিনি। মানুষকে তিনি বিশ্বাস করেছেন, ভরসা করেছেন। স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে বিশ্বের বুকে স্থান দেয়ার। তা তিনি পেরেছেনও। ইতিহাসে পাতায় এমন নেতার দেখা বিশ্ব আর দেখেছে কিনা, তা বলাটা দুষ্কর। ব্যক্তিত্ব, আত্মমর্যাদা, আদর্শ আর মানুষের প্রতি ভালোবাসার এক উজ্জ্বল দৃষ্টান্ত জাতির এই সূর্যসন্তান, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি।

আজ এই মহান নেতার জন্মদিন। আজ আমাদের জাতির পিতার জন্মদিন। টুঙ্গিপাড়ার ছোট্ট খোকা, যিনি পরবর্তীতে হয়ে উঠলেন সমগ্র জাতির পিতা, আজ তার জন্মদিন।

শুভ জন্মদিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একজন প্রকৃত নেতার অনন্যসাধারণ উদাহরণ তো আপনিই! 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭