ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের কারাগারে আটক দুই ব্রিটিশ গোয়েন্দার মুক্তি


প্রকাশ: 17/03/2022


Thumbnail

ব্রিটিশ ও ইরান সরকারের মধ্যে কয়েক মাস ধরে চলা দীর্ঘ আলোচনার পর ইরানের কারাগার থেকে মুক্তি পেলেন আটক দুই ব্রিটিশ গুপ্তচর নাজনিন জাগরি ও আনোশেহ আশুরি।

বৃহস্পতিবার (১৭ মার্চ) যুক্তরাজ্যে ফিরে গেছেন ব্রিটিশ এই গুপ্তচরেরা। 

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ সরকারের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে ইরানি বংশোদ্ভূত নাজনিন জাগরি ৬ বছর জেল খেটেছেন। অন্যদিকে আনোশেহ আশুরির কারাবাস হয় ৫ বছরের। কারাবাসের মেয়াদ শেষ হওয়ার পর তাদের দুইজনকেই ছেড়ে দেয় ইরান সরকার। 

২০১৬ সালের ৩ এপ্রিল গ্রেফতার হওয়া নাজনিন থম্পসন রয়টার্স ফাউন্ডেশনের একটি প্রকল্পের পরিচালক হিসেবে ইরানে তৎপর ছিলেন। তিনি গণমাধ্যম নিয়ে কাজের আড়ালে ইরানের ইসলামি সরকার ব্যবস্থা উৎখাতের ষড়যন্ত্রে জড়িত ছিলেন বলে আদালতে প্রমাণিত হয়েছে।

ইরানের বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, নাজনিন জাগরির সাজার মেয়াদ শেষ হওয়ার পর তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তাকে ব্রিটেনের কাছে হস্তান্তরের বিনিময়ে লন্ডন ইরানের পাওনা ৫৩ কোটি ডলার ছেড়ে দিয়েছে এবং ব্রিটেনে আটক একজন ইরানিকে মুক্তি দিয়েছে।

বার্তা সংস্থাটি আরও বলেছে, নাজনিন জাগরিকে মুক্তি দেওয়ার আগেই জব্দকৃত অর্থ ইরানের অ্যাকাউন্টে জমা হয়েছে।

ইরান ১৯৭৪ ও ১৯৭৬ সালে ব্রিটেনের কাছ থেকে ২৫০টি সাঁজোয়া যান ও দেড় হাজার চিফটেন ট্যাংক কেনার জন্য লন্ডনকে ৫২ কোটি ২০ ডলার পরিশোধ করেছিল। কিন্তু ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে ওই সমরাস্ত্র বিক্রির প্রকল্প স্থগিত করে দেয় ব্রিটিশ সরকার। এরপর থেকে ওই অর্থ পরিশোধে গড়িমসি করে আসছিল লন্ডন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭