ওয়ার্ল্ড ইনসাইড

গুপ্তচর মুক্তির আনন্দে উচ্ছ্বসিত বরিস জনসন


প্রকাশ: 17/03/2022


Thumbnail

ব্রিটেন ও ইরানের মাঝে কয়েক মাসের দীর্ঘ আলোচনার পর শাস্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ইরানের কারাগারে আটক সাজাপ্রাপ্ত দুই ব্রিটিশ নাগরিক নাজনিন জাগরি ও আনোশেহ আশুরিকে মুক্তি পেয়ছেন। 

বুধবার (১৬ মার্চ) আসন্ন শবে বরাত ও ইরানি নওরোজ উপলক্ষে মানবিক কারণে ওই দুই ব্রিটিশ নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে বলে জানায় ইরান সরকার। 

তবে তেহরান থেকে লন্ডনগামী বিমানে ওঠার পরপরই ভিন্নসুর তুলেছে কম দামে তেল পাওয়ার আশায় সৌদি আরব সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি তাৎক্ষণিক এক টুইটার পোস্টে লিখেছেন, অন্যায়ভাবে ওই দুই ব্যক্তিকে আটক করেছিল ইরান। চরম স্বৈরশাসনের অধীনে থাকা সৌদি আরব সফরে গিয়ে গণতন্ত্র নিয়ে কোনো কথা বলেননি জনসন। একইসঙ্গে রাজনৈতিক কারণে সৌদি সরকার একদিনে ৮১ ব্যক্তির গণমত্যৃদণ্ড কার্যকর করার মাত্র চারদিনের মাথায় রিয়াদ সফরে যাওয়ায় জনসনের বিরুদ্ধে ব্রিটেনে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

এমন এক অবস্থায় ব্রিটিশ প্রধানমন্ত্রী তার টুইটার বার্তায় লিখেছেন, “ইরানে অন্যায়ভাবে আটক নাজনিন জগারি ও আনুশে আশুরির কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। তারা এখন ব্রিটেনের পথে রয়েছেন।”

একই সময়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এক বিবৃতিতে দাবি করেছেন, তার নেতৃত্বে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কঠিন প্রচেষ্টার কারণে জগারি ও আশুরি মুক্তি পেয়েছেন।নিজের জন্য এ ঘটনাকে বড় ধরনের কৃতিত্ব দাবি করে ট্রাস বলেন, “আমি ২০২১ সালের সেপ্টেম্বরেই ইরানকে তার পাওনা দিয়ে দেয়ার বিনিময়ে ব্রিটিশ নাগরিকদের মুক্ত করার প্রচেষ্টা শুরু করি।”

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় ইরানের পাওনার সঙ্গে বন্দি মুক্তির বিষয়টিকে সম্পর্কযুক্ত করলেন যখন ইরানের পররাষ্ট্রমন্ত্রী গতকাল (বুধবার) তেহরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত ও কূটনীতিকদের এক সমাবেশে বক্তব্য দিতে গিয়ে বলেন, নিরাপত্তাগত কারণে ইরানে কারাবরণকারী দুই ব্রিটিশ নাগরিকের মুক্তির জন্য আইনি লড়াই এবং লন্ডনের কাছ থেকে তেহরানের পাওয়া আদায়ের প্রক্রিয়া একই সময়ে চললেও দু’টির মধ্যে কোনো সম্পর্ক ছিল না। আলাদা আলাদা প্রক্রিয়ায় অর্থ পরিশোধ ও বন্দি মুক্তির ঘটনা ঘটেছে। আব্দুল্লাহিয়ান বলেন, নাজনি জগারি ও আনুশে আশুরি মানবিক দৃষ্টিকোণ থেকে মুক্তি পেয়েছেন। তিনি বলেন, পাওনা অর্থ পেয়ে তাদেরকে ছেড়ে দেয়া হয়েছে বলে যে খবর প্রচার করা হচ্ছে তা সত্য নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭