ওয়ার্ল্ড ইনসাইড

জার্মান সংসদের নিম্নকক্ষে ভাষণ দিলেন জেলনস্কি


প্রকাশ: 17/03/2022


Thumbnail

যুক্তরাজ্যের পার্লামেন্ট এবং মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণেরই যেনো পুনরাবৃত্তি করে জার্মান সংসদের নিম্নকক্ষ ‘বুন্দেসটাগে’ ভাষণ দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

বৃহস্পতিবার (১৭ মার্চ) বাংলাদেশ সময় ২ টায় জার্মান সংসদে ভাষণ প্রদান করেন জেলেনস্কি। 

ভাষণের শুরুতেই তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান জার্মানির আইনপ্রণেতারা। যুক্তরাজ্যের পার্লামেন্ট এবং মার্কিন কংগ্রেসে তার ভাষণের যে থিম ছিল, জার্মানির সংসদেও সেগুলোরই পুনরাবৃত্তি করছেন জেলেনস্কি। রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলায় পশ্চিমা নেতাদের আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় তিনি জার্মানিকে “দেশটির প্রাপ্য নেতৃত্বের ভূমিকা” পালনের আহ্বান জানান এবং চ্যান্সেলর ওলাফ শোলৎজকে ইউরোপে রাশিয়ার নির্মিত স্বাধীনতাবিরোধী “প্রাচীর” ভেঙে ফেলার আহ্বান জানান।

জেলেনস্কি রুশ সামরিক অভিযান শুরুর আগে ইইউ দেশগুলোর গৃহীত নমনীয় পদক্ষেপগুলোরও সমালোচনা করেন। এ সময় জার্মানির আইনপ্রণেতাদের বলেন- নিষেধাজ্ঞাগুলো অনেক দেরিতে এসেছে।

এর আগে বুধবার মার্কিন কংগ্রেসে ভিডিও কনফারেন্সে ভাষণ দেন জেলেনস্কি।

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে বৃহস্পতিবার ২২তম দিনে গড়িয়েছে অভিযান। বিগত ২১ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। 

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর তাৎক্ষণিকভাবে দেশটির পাশে দাঁড়ানোর ঘোষণা দেয় জার্মানি। সেই সঙ্গে ইউক্রেনকে সহায়তার ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্যান্য দেশ। এছাড়াও বিশ্বের সবচেয়ে বড় পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রও ইউক্রেনকে সহায়তার ঘোষণা দেয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭