লিভিং ইনসাইড

সকালটা হোক স্নিগ্ধময়


প্রকাশ: 18/03/2022


Thumbnail

ইংরেজিতে একটা প্রবাদ আছে, মর্নিং শোজ দ্য ডে। অর্থাৎ সকাল দেখলেই বোঝা যায় দিনটা কেমন যাবে। দীর্ঘ একটা রাত ঘুমের পর সকালটা যে আমাদের জীবনে আসছে বা আসবে এটা সৃষ্টিকর্তার অশেষ নিয়ামত। এমন অনেকেই আছেন যে দিনের আলো ফোটার আগেই এই দুনিয়ার মায়া ত্যাগ করেছেন। আর তাই আমাদের উচিৎ ঘুম ভাঙ্গার পর প্রথমেই সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া জানানো, নতুন আরো একটি দিন উপহার দেয়ার জন্য। 

শহরের যান্ত্রিক জীবনে অনেকেই সকাল দেখেই না বলতে গেলে। গ্রামের সকালটা যেরকম এক ভিন্ন আমেজের হয়, হালকা কুয়াশার রেশ থাকে, মোরগের ডাক, পাখির কিচির মিচির অন্য এক কাব্যিক আবেশ পাওয়া যায়। শহরের সকালে এতোকিছুর সংমিশ্রণ না থাকলেও পাখির কিচির মিচির, অদ্ভুত সুন্দর বাতাস, ভিটামিন ডি সমৃদ্ধ রোদ যা শরীরের জন্য খুবই উপকারী এসব আমরা পেতেই পারি। অনেকেরই দিনটা শুরু হয় নিজ নিজ প্রার্থনা দিয়ে। তারপর এক কাপ চায়ের কাপে ডুব দিয়ে পত্রিকায় চোখ বুলিয়ে নেয়। চা, কফি ছাড়া যেনো সকালটা শুরুই হতে চায় না। অনেকের তো চোখ খোলার আগেই চায়ের কাপে মুখ দিতে হয়, যাকে ইংরেজিতে বলা হয় বেড টি। চাইলে হালকা মিউজিক শোনাও যেতে পারে সকালে। তারপর সারাদিনের কাজের একটা গোছানো ছক একে নেয়া যেতে পারে। এতে করে সবগুলো কাজ সহজে সুন্দর করে গুছিয়ে করা যাবে। সকালে খুব ভারি নাস্তা করা উচিৎ, সারারাত পাকস্থলি বিশ্রামে থাকে এজন্য সকালের খাবারটা বেশি পরিমাণ গ্রহণ করা উচিত এবং অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করতে হবে। কথায় আছে সকালের খুটি, সারাদিনের মুঠি।

এতো গেলো কি কি করা যেতে পারে বা কি করা উচিত সেই ভাবনা। এবার আসা যাক কি করা উচিত নয় সেই প্রসঙ্গে। অনেকেই বিশেষ করে অনেক বাবা মা সন্তানকে ঘুম ভাঙ্গায় চিৎকার চেচামেচি করে। ঘুম না ভাঙলে প্রয়োজনে লাঠি, ঝাড়ু দিয়েও মেরে ঘুম ভাঙ্গাতে চেষ্টা করে। অথবা স্বামী স্ত্রী বা অন্য আত্মীয় স্বজনরা একজন আরেকজনকে খুব জোড়ে ডেকে, খোটা মেরে কিংবা বকাবকি করে ঘুম ভাঙ্গানোর চেষ্টা করে। এই জিনিসগুলো কখনোই করা উচিত নয়। এটি মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর, এমন কি এর জন্য মৃত্যু পর্যন্ত ঘটে যেতে পারে। আবার অনেকের দিনের শুরুতেই পুরোনো কোনো কষ্টের স্মৃতি মনে করিয়ে দেওয়া হয়। এতে কোনো সমাধান আসবে না, উল্টো বিষন্নতা ঘিরে রাখবে সারাদিন, মন মেজাজ খিটখিটে হবে মাথা কাজ করবে না। তাই এই কাজগুলো করা উচিত না মোটেও। যতই মানসিক চাপ, কষ্ট থাকুক না কেনো সকালবেলা সব ঝেড়ে ফেলে দিয়ে নতুন একটি দিনকে সুন্দর করে বরণ করতে উচ্ছল থাকতে হবে। আশেপাশের সবাইকেও উচ্ছল রাখতে হবে যেন আপনার পাশের মানুষটিও আপনাকে উৎসর্গ ‘তুমি না থাকলে সকালটা এতো মিষ্টি হতো না’ গানটা গাইতে পারে। আর অবশ্যই চেষ্টা করতে হবে সকাল সকাল ঘুম থেকে উঠার। ইংরেজিতে যেমন একটা কথা আছে “আর্লি টু বেড এন্ড আর্লি টু রাইজ, মেকস এ ম্যান পারফেক্ট, হেলদি এন্ড ওয়াইজ”। ঠিক তেমনি সুস্থতার জন্য, নিজের দীর্ঘায়ুর জন্য রাতে ঘুমাতে যেতে হবে দ্রুত এবং জেগে উঠতে হবে দ্রুত। আর তাহলেই প্রত্যেকের জীবন হবে স্বাভাবিক, সুন্দর আর সকালটা হবে স্নিগ্ধময়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭