ইনসাইড গ্রাউন্ড

এবার পারবে তো বাংলাদেশ?


প্রকাশ: 18/03/2022


Thumbnail

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। বাংলাদেশ ওয়ানডেতে ধারাবাহিকভাবে ভালো করে আসছে এটা সবার জানা। এই ধারাবাহিকতা ধরে রেখে বাংলাদেশ আইসিসি সুপার লিগে ১৫ ম্যাচের ১০টিতে জিতে ১০০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। তার ঠিক নিচেই ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড। এতেই বোঝা যাচ্ছে ওয়ানডেতে বাংলাদেশের অবস্থান কতটা সুদৃঢ়। কিন্তু যখন এই খেলা হচ্ছে দক্ষিণ আফ্রিকার মাটিতে তখন এই অবস্থান কিছুটা নড়বড়ে হয়ে যায় তো বটেই। কারণ দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের পারফরমেন্স ধারাবাহিকভাবে খারাপ। ফলে প্রশ্ন উঠছে এবার পারবে তো বাংলাদেশ?

বাংলাদেশের কোচিং প্যানেলে মোটামুটি একটা পরিবর্তন এসেছে। হেড কোচ রাসেল ডোমিঙ্গো থেকে গেলেও ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স দায়িত্ব ছেড়ে দিয়েছেন। ফলে ব্যাটিং পরমর্শক জেমি সিডন্সকে এখন ব্যটিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও পেস বোলিং কোচ হিসেবে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন অ্যালান ডোনাল্ড। আর রঙ্গনা হেরাথ রয়েছে স্পিন বোলিং কোচ হিসেবে। এতো সব পরিবর্তনের ফলে হয়তো এবার স্বপ্ন দেখছে বাংলাদেশ। নতুন উদ্দ্যোমে ঘুরে দাঁড়াতে চাইছে। বাংলাদেশ ক্রিকেট দলের স্বপ্ন একটাই। দক্ষিণ আফ্রিকার মাটিতে একটি জয়। হোক ওয়ানডে কিংবা টেস্টে। প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন ফারাক, সেটাও জানা সবার। তারপরেও প্রত্যাশার ডালা মেলে বসবে টাইগার সেনারা। 

ওয়ানডে ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনো জয় নেই বাংলাদেশের। শুধুমাত্র ওয়ানডে নয়, টেস্ট ও টি-টোয়েন্টিতেও জয়ের মুখ দেখেনি টাইগাররা। তবে এবার নেই শব্দটি মুছে ফেলতে দৃঢ় প্রত্যয়ী কোচ ও খেলোয়াড়রা। তবে পরিসংখ্যান বলছে অন্য কথা। ছয় টেস্টে সর্বোচ্চ দলীয় ইনিংস ৩২০ রান। ৩০০ ছোঁয়ার অভিজ্ঞতা একবার। ১২ ইনিংসের আটটিতে ১৮০ রানের কমে অলআউট হয়েছে দল। ১৪ ওয়ানডেতে মাত্র একবার আড়াইশ ছুঁতে পেরেছে বাংলাদেশ। সব মিলে দু’শর বেশি রান হয়েছে মাত্র তিন ম্যাচে। অথচ, দক্ষিণ আফ্রিকায় অনেক রান হয় ওয়ানডে, টি ২০ তে। সেই কারণেই সবার মনে প্রশ্নটি বারবার ঘুরে ফিরে আসছে।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এটা সত্য যে দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনো জয় নেই বাংলাদেশের। তবে এখনকার বাংলাদেশ অনেক আত্মপ্রত্যয়ী, অনেক সুদৃঢ়। তারা জানে কিভাবে খেলতে হয়। কিভাবে জিততে হয়। আইসিসি সুপার লিগের পয়েন্ট তালিকা দেখলেই সেটা বোঝা যায়। পরিসংখ্যান বিবেচনায় বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মাটিতে দুর্বল হলেও সব সময় পরিসংখ্যান কাজ করে না। এর বাইরেও কিছু থাকে। সবচেয়ে বড় বিষয় খেলতে পারা। বাংলাদেশ যদি তাদের সর্বোচ্চ দিয়ে খেলতে পারে তাহলে বাংলাদেশের জয় সুনিশ্চিত। কারণ বাংলাদেশের মনোবল শক্ত রয়েছে। তামিম দলের সঙ্গে আছে। সাকিবের যাওয়ার কথা না থাকলেও শেষ মুহূর্তে সেও দলে সাথে থাকায় দলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে এবার একটা ভালো কিছুই হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এখন দেখাই যাক দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ তাদের কপালের শনির দশা কাটাতে পারে কিনা?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭