ওয়ার্ল্ড ইনসাইড

পতনের মুখে মারিউপোল


প্রকাশ: 18/03/2022


Thumbnail

ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর মারিউপোল। দেশটির দক্ষিণাঞ্চলে অবস্থিত এই বন্দরনগরীটি এখন পতনের শঙ্কায় দিন গুনছে। রাশিয়ার অভিযান শুরুর পর থেকে যেকটি শহরকে তারা খুব গুরুত্বের সাথে নিয়েছিলো তার মাঝে অন্যতম এই বন্দরনগরীটি। কারণ আমব্রাসিয়ান উপসাগর হয়ে ক্রিমিয়া এবং কৃষ্ণ সাগরে যাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা এই বন্দরনগরীটি। নগরীটি ইউক্রেনের বাণিজ্য সচল রাখার অন্যতম লাইফ লাইনও বলা যেতে পারে। আর তাই যুদ্ধের শুরু থেকেই এটি দখলের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে রাশিয়ান সেনারা। 

যদিও যুদ্ধের শুরু থেকেই রাশিয়ার সেনাবাহিনী গুরুত্বপূর্ণ লক্ষ্য ছিলো যত কম সংখ্যক বেসামরিক জীবনের ক্ষতি সাধন করে বিজয় অর্জন করা যায়। কিন্তু পশ্চিমা সামরিক সহযোগিতার ফলে দিন দিন ইউক্রেন যুদ্ধ রাশিয়ার জন্য বেশ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে। আর তাই গত সপ্তাহ থেকে জোর কদমে আকাশ ও ভূমি থেকে অনবরত বোমা বর্ষণ করে চলেছে রাশিয়ান বাহিনী। আর এতেই পতনের একেবারে দাড়প্রান্তে এসে পৌঁছে গেছে ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দক্ষিণাঞ্চলীয় এই বন্দরনগরীটি।  

মারিউপোলের আসন্ন পতন সম্পর্কে কথা বলা শুরু করেছে অনেক পশ্চিমা থিংক ট্যাংক। শহরটির পতন সম্পর্কে শঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ যুদ্ধবিষয়ক মার্কিন থিংক ট্যাংক ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)। সংস্থাটি শুক্রবার (১৮ মার্চ) এই বিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করে। যেখানে আইএসডব্লিউ এর পক্ষ থেকে জানানো হয়, রুশ সামরিক বাহিনীর ক্রমাগত হামলার মধ্যে ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিউপোল আগামী সপ্তাহগুলোতে পতনের সম্ভাবনা রয়েছে।

মারিউপোলে কিছুটা অগ্রগতি অর্জন ছাড়া রাশিয়ার সামরিক বাহিনীর অগ্রগতিতে কিছুটা ভাটার টান লক্ষ্য করা গেছে। অনেক অঞ্চলে এবং শহরগুলোতে সামরিক বাহিনী তাদের সঠিক লক্ষ্যগুলো অর্জন করতে বেগ পাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া দৈনিক বিশ্লেষণের সাথে অনেক ক্ষেত্রেই মিল দেখা গেছে যুক্তরাজ্যের গোয়েন্দা মূল্যায়নেও। যুক্তরাজ্যর গোয়েন্দা সংস্থাগুলোও রাশিয়ার সামরিক বাহিনীর ধীর গতির কথা তাদের বিশ্লেষণে উল্লেখ্য করেছে। 



এছাড়া মার্কিন যুদ্ধ বিষয়ক সংস্থা আইএসডব্লিউ আরো জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণে মারিউপোল শহরটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হতে পারে এবং আবাসিক এলাকাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করার ফলে শহরটি আত্মসমর্পণ বা শেষপর্যন্ত দখল করা হতে পারে।

মার্কিন এই থিংক ট্যাংকটি বলছে, ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাজধানী কিয়েভের আশপাশে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভ অঞ্চলে রুশ আক্রমণ প্রতিহত করেছে বলে মনে হচ্ছে। এছাড়া ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর রয়েছে এবং শুধুমাত্র গত বুধবারই ১০টি রুশ বিমান গুলি করে ভূপাতিত করেছে বলেও জানিয়েছে সংস্থাটি।



ইউক্রেনীয় গোয়েন্দাদের মতে, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম ২০ দিনে রাশিয়া হয়তো নির্ভুল ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রায় পুরো ভাণ্ডার শেষ করে ফেলেছে। এছাড়া সিরীয় যোদ্ধাদের যুদ্ধে অংশ নেওয়ার বিষয়টি আলোচনায় আসার পর মস্কোর নিচু মনোবলের দিকটি সামনে চলে এসেছে।

তবে মারিউপোলের পতন ইউক্রেনীয় বাহিনী তথা ইউক্রেনীয়বাসীর মনোবলের জন্য মারাত্মক আঘাত হবে সেটি বলাই বাহুল্য। মারিউপোলের মত গুরুত্বপূর্ণ শহরের পতন ঘটলে কিয়েভে রাশিয়ার সেনাবাহিনী যে আরো মারাত্মক আক্রমণ শুরু করবে সেটি বলাই যায়। হয়তো মারিউপোলের পতন ইউক্রেনের পতনের একটি সিঁড়ি হিসেবেই কাজ করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭