ইনসাইড গ্রাউন্ড

যেখানে সবার ওপরে সাকিব


প্রকাশ: 18/03/2022


Thumbnail

সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের পোষ্টার বয়। সবাই তাকে এক নামেই চেনে। নিজের খেলা দিয়ে সবাইকে যেনো মাত করে রাখেছেন এই অলরাউন্ডার। তার নামের পাশে রয়েছে রেকর্ডের এক বিশাল তালিকা। অনেক রেকর্ডের কথা হতো সাকিবের নিজেরও মনে নেই। তিনি গত ১৪ বছর ধরে তার জাত চিনিয়েছেন তার ভালো খেলা দিয়ে। ফলে সকিবকে নিয়ে যত প্রশ্নই থাকুক না কেনো, একজন সাকিব দলের সঙ্গে থাকা মানে দলের মনোবল বেড়ে যাওয়া। জয়ের দিকে আরও একধাপ এগিয়ে যাওয়া। 

আর থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। আর এই সিরিজেও খেলবেন সাকিব আল হাসান। ফলে স্বাভাবিকভাবেই সাকিবকে নিয়ে হচ্ছে চর্চা। আর সেই চর্চার অংশ হিসেবেই এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের কিছু রেকর্ডের বিষয়ে তুলে ধরা হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের একজন খেলোয়াড়ই সেভাবে চেনাতে পেরেছেন নিজেকে। 

দুই দল মিলিয়ে সবচেয়ে বেশি রান করা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব আল হাসান। সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকাতেও তিনি তিন নম্বরে রয়েছে সাকিবের নাম। একটা জায়গায় সাকিব অবশ্য দুই দল মিলিয়েই সবার ওপরে—সবচেয়ে বেশি ম্যাচ খেলায়। 

বাংলাদেশ–দক্ষিণ আফ্রিকা ওয়ানডে লড়াইয়ে শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের চারজনই দক্ষিণ আফ্রিকার। শীর্ষ পাঁচে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব আল হাসান। দুই দলের ওয়ানডে লড়াইয়ে ব্যাটিংয়ের মতো বোলিংয়েও শীর্ষ পাঁচে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব আল হাসান। তবে বোলিং গড়টা ঠিক সাকিবীয় নয়—৪৭.৫৩। ওয়ানডেতে সাকিবের এর চেয়ে খারাপ গড় আছে শুধু শ্রীলঙ্কা (৫০.৭৭) ও অস্ট্রেলিয়ার (৫৮.০০) বিপক্ষে। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডেতে সাকিবের গড় ৬৯.৭৫। সাকিবের সবচেয়ে বাজে গড় দক্ষিণ আফ্রিকাতেই।

অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সব কটি ওয়ানডেই খেলেছেন সাকিব আল হাসান। দুই দলের ওয়ানডে ইতিহাসেই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭