ইনসাইড টক

‘সিম কোম্পানিগুলো নিজেদের স্বার্থে মেয়াদহীন প্যাকেজ চালু করেনি’


প্রকাশ: 18/03/2022


Thumbnail

টেলিটকে ইন্টারনেট ডেটা প্যাকেজের মেয়াদের সীমাবদ্ধতা তুলে দেয়া প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিশ্বে এই প্রথম মোবাইল ডেটার কোনো মেয়াদ রাখার সীমাবদ্ধতা থেকে বাংলাদেশ বেরিয়ে এলো। অর্থাৎ নির্দিষ্ট দিনের মধ্যে আর ডেটার মেয়াদ শেষ হবে না। যতো দিন ব্যালেন্স থাকবে ততদিন ব্যবহার করা যাবে। আমার ডাটা আমি ব্যবহার করবো, যতদিন ব্যালেন্স থাকবে ততদিন করবো, এটাই গ্রাহকদের দাবি। আমরা সেই দাবিই বাস্তবায়ন করছি।

টেলিটকের ডেটা প্যাকেজের মেয়াদের সীমাবদ্ধতা তুলে দেয়া, টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

টেলিটক বাদে অন্য অপারেটরগুলো এই ব্যবস্থা চালু করছে না কেন, জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, অন্য অপারেটরগুলো এই ব্যবস্থা কেন চালু করছে না, সেটি বলতে পারবো না। আমরা তো তাদের প্যাকেজ, দাম, এগুলো নিয়ন্ত্রণ করি না। ওনাদের বিষয়টি ওনারাই ভালো বলতে পারবেন। এখানে নিয়মের বিষয়টি হচ্ছে আমরা এদের কাছে অনুরোধ করেছি মেয়াদহীন প্যাকেজ করার জন্য। ওরা আমাদের এই অনুরোধের প্রেক্ষিতে নিজেদের বাণিজ্যিক স্বার্থে মেয়াদহীন প্যাকেজ চালু করেনি সিম কোম্পানিগুলো। আমরা তারপরও অনুরোধ করছি। তবে আমাদের হাতে যেটা আছে অর্থাৎ রাষ্ট্র মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটকে অনুরোধ করেছি। টেলিটক আমাদের অনুরোধ রেখেছে এবং ইন্টারনেট ডেটা প্যাকেজে মেয়াদের সীমাবদ্ধতা তুলে দিয়েছে। তবে অন্যরা অনুরোধ রক্ষা করেনি।

তিনি আরও বলেন, সরকার জোর করে কোনোকিছু চাপিয়ে দিতে পারে না। সরকারের নিয়ন্ত্রণে যতটুকু আছে, সরকার তা করছে। এখন কোনো অপারেটর যদি তার মতো করে প্যাকেজ তৈরি করে, সে ক্ষেত্রে আমার নিয়ন্ত্রণে যতটুকু আছে, ততটুকুই তো আমি করতে পারবো। সর্বসম্মতিক্রমে সেটুকু আমি নিয়ন্ত্রণ করছি। কিন্তু ওদের বক্তব্য হচ্ছে দুনিয়ার কোথাও মেয়াদহীন ব্যবস্থা কাজ করে না। যেহেতু অন্য কোথাও মেয়াদহীন ব্যবস্থাটি কাজ করে না, সেই কারণে আমরা আমাদের দিয়েই প্রথম পদক্ষেপ নিয়েছি। আমি আশা করি তারাও এই পথে আসবে।

টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণের বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, টেলিটকের নেটওয়ার্ক উন্নতর করতে হলে বিনিয়োগ লাগবে। আমি তো গ্রামীনফোন না যে বিদেশ থেকে কোটি কোটি ডলার এনে তারপর আমার এখানে বিনিয়োগ করা হয়েছে। আমার এখানে সরকারকেই বিনিয়োগ করতে হবে। ১৮ সাল থেকে এখন পর্যন্ত চেষ্টা করে আমি যতটুকু পেরেছি করেছি। আপনারা অপেক্ষা করুন। টেলিটকের জন্য আমাদের হাতে নতুন প্রজেক্ট আছে। আশা করি ২০২৩ সালে এটি শেষ হবে। তখন টেলিটকের অবস্থার ব্যাপক পরিবর্তন হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা পর্যবেক্ষণ করছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর অর্থায়নের বিষয়টি এখনও নিশ্চিত হয়নি। রাশিয়ার সাথে সমঝোতা স্মারক সই হয়েছে মাত্র। বাকিটা আমরা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭